ত্রিপুরায় গেরুয়া ঝড়, পঞ্চায়েত নির্বাচনের আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৮৬% আসন বিজেপির দখলে

Bangla Editor | News18 Bangla
Updated:Jul 13, 2019 09:48 PM IST
ত্রিপুরায় গেরুয়া ঝড়, পঞ্চায়েত নির্বাচনের আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৮৬% আসন বিজেপির দখলে
Bangla Editor | News18 Bangla
Updated:Jul 13, 2019 09:48 PM IST

#আগরতলা: ত্রিপুরার পঞ্চায়েত নির্বাচনে প্রায় ৮৬% আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছে বিজেপি । ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনের আগে ৬৬৪৬ টি আসনের মধ্যে ৫৫০০ টি আসনই রয়েছে বিজেপির দখলে । রাজ্য নির্বাচন কমিশনের মতে বেশিরভাগ আসনেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় এগিয়ে রয়েছে বিজেপি । ২৭ জুলাই ৮৩৩ গ্রাম পঞ্চায়েত, ৮২ পঞ্চায়েত সমিতি ও ৭৯টি জেলা পরিষদে নির্বাচন হবে ।

৩৫টি পঞ্চায়েত সমিতির ৪১৯ টি আসনের মধ্যে ৩৩৭টি আসনেই জয়লাভ করেছে বিজেপি যা মোট আসনের প্রায় ৮০% । ফলে ২৭ জুলাই মাত্র ৮২টি আসনে ভোটগ্রহণ হতে চলেছে । ৮টি জেলা পরিষদের ১১৬টি আসনের মধ্যে ৩৭টি আসন ইতিমধ্যেই বিজেপির দখলে ফলে ভোটগ্রহণ হবে মাত্র ৭৯টি আসনে । ৫৯১টি গ্রাম পঞ্চায়েতের মোট আসন সংখ্যা ৬১১১ যার মধ্যে ৫২৭৮টি আসনেই জয়ী হয়েছে বিজেপি, ভোটগ্রহণ হবে ৮৩৩টি আসনে ।

সিপিআইম, কংগ্রেস সহ বিরোধী দলগুলি বেশিরভাগ আসনেই প্রার্থী দেয়নি । এমনকী প্রার্থী পদ প্রত্যাহার করাও হয়েছে অনেকগুলি আসনে । বিজেপির ভয়ে বেশিরভাগ আসনেই প্রার্থী দেয়নি বিরোধী দলগুলি, এমনই দাবি কংগ্রেস মুখপাত্র তাপস দের । গণতন্ত্র মানে না বিজেপি তা নির্বাচনেই স্পষ্ট ও তার জেরেই এমন ঘটনা বলে দাবি তাপসবাবুর ।

তবে রাজ্যের শিক্ষামন্ত্রী ও বিজেপি নেতা রতন লাল নাথের মতে কংগ্রেস ও বামের ব্যর্থতার জেরেই এই পরিস্থিতি তৈরি হয়েছে , ক্ষমতায় থাকাকালীনও গ্রামাঞ্চলের উন্নতির প্রতি গুরুত্ব দেয়নি এই দলগুলি । মানুষ বিজেপিকেই চায় ।

সিপিআইএম পলিটব্যুরোর বিবৃতিতে বলা হয়েছে ত্রিপুরার এই পঞ্চায়েত নির্বাচন নিছকই গণতন্ত্রের হত্যা । বিজেপির শাসনের আড়ালে যে স্বৈরাচারিতা চলছে তা প্রত্যাখ্যান করুক সাধারণ মানুষ, বার্তা পলিটব্যুরোর ।

Loading...

First published: 09:48:48 PM Jul 13, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर