Home /News /national /

BJP Candidate list for Uttar Pradesh: উত্তর প্রদেশেই আসল পরীক্ষা, চলতি সপ্তাহেই ১৭০ আসনে প্রার্থী ঘোষণা করবে বিজেপি

BJP Candidate list for Uttar Pradesh: উত্তর প্রদেশেই আসল পরীক্ষা, চলতি সপ্তাহেই ১৭০ আসনে প্রার্থী ঘোষণা করবে বিজেপি

উত্তর প্রদেশে যোগী রাজ ধরে রাখাই চ্যালেঞ্জ অমিত শাহদের সামনে৷

উত্তর প্রদেশে যোগী রাজ ধরে রাখাই চ্যালেঞ্জ অমিত শাহদের সামনে৷

নেতাদের কাছ থেকে পুঙ্খানুপুঙ্খ ও তৃণমূল স্তরে দলের সাংগঠনিক পরিস্থিতি শুনেছেন শাহ। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ছাড়াও বৈঠকে ছিলে

  • Share this:

#নয়াদিল্লি : উত্তর প্রদেশের যোগী শাসন টিকিয়ে রাখতে মরিয়া বিজেপি (Uttar Pradesh Assembly Elections)। বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে গত পাঁচ বছর ধরে ক্ষমতায় থাকা যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) সরকারের বিরুদ্ধে বিশেষ কোনও প্রতিষ্ঠান বিরোধী মনোভাব গড়ে ওঠেনি বলে মনে করছে গেরুয়া শিবির। তবে দলের অন্দরে রব উঠেছে, মুখ্যমন্ত্রী বা বিজেপি সরকারের বিরুদ্ধে আমজনতার তেমন কোনও ক্ষোভ না থাকলেও রাজ্যে বেশ কয়েকজন বিজেপি বিধায়কের বিরুদ্ধে ক্ষোভে ফুঁসছেন সাধারণ মানুষ।

মঙ্গলবার দিনভর ম্যারাথন বৈঠকে এ বিষয়ে চুলচেরা বিশ্লেষণ করেছেন দলের কেন্দ্রীয় নেতারা। দিল্লিতে ৬-এ দীনয়াল উপাধ্যায় মার্গে দলীয় কার্যালয়ে দেশের সবচেয়ে বড় এই রাজ্যের ছ'টি জোনের দায়িত্বপ্রাপ্ত নেতাদের কাছ থেকে পুঙ্খানুপুঙ্খ ও তৃণমূল স্তরে দলের সাংগঠনিক পরিস্থিতি শুনেছেন শাহ।

আরও পড়ুন: ইস্তফা দিয়ে সপায় প্রভাবশালী মন্ত্রী সহ চার বিধায়ক, উত্তর প্রদেশে বড় ধাক্কা বিজেপি-র

বৈঠকে আগাগোড়া উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। বৈঠকে ছিলেন বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক(সংগঠন) বিএল সন্তোষ, উত্তরপ্রদেশের নির্বাচনের দায়িত্বে থাকা নেতা কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, দলের প্রদেশ সভাপতি স্বতন্ত্রদেব সিং এবং উত্তরপ্রদেশ বিজেপির সাধারণ সম্পাদক (সংগঠন) সুনীল বনসল।

সূত্রের খবর এই দীর্ঘ বৈঠকের পর রাতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রাজ্যের কয়েকজন নেতার সঙ্গে ফের পৃথকভাবে বৈঠক করেন।আগামিকাল, বুধবার সকাল ১১টায় ফের বসবে বৈঠক। দলের একটি সূত্র জানিয়েছে, মঙ্গলবারের বৈঠকে প্রথম তিন দফার ভোটের জন্য মোট ১৭০ জন প্রার্থীর নাম নিয়ে আলোচনা হয়েছে (BJP Candidate list for Uttar Pradesh)। সূত্রটি আরও জানায়, দলের বেশ কয়েকজন বিধায়কের বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছে কেন্দ্রীয় নেতাদের কাছে।

আরও পড়ুন: গোয়ায় একজোট হয়ে লড়বে তৃণমূল- কংগ্রেস? পাওয়ারের দাবিতে জল্পনা

আগামী ১৫-১৬ জানুয়ারি নাগাদ উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে প্রথম প্রার্থী তালিকা প্রকাশ করবে বিজেপি।এ দিকে প্রার্থী তালিকা ঘোষণার আগেই উত্তর প্রদেশে দল ভাঙতে শুরু করেছে। মঙ্গলবারই যোগী সরকারের শ্রমমন্ত্রী স্বামীপ্রসাদ মৌর্য রাজ্যপাল আনন্দিবেন প্যাটেলকে তাঁর ইস্তফাপত্র পাঠিয়েছেন। স্বামী প্রসাদের দেখাদেখি তাঁর আরও তিন অনুগামী বিধায়ক দল থেকে ইস্তফা দিয়েছেন। এই ঘটনায় স্বভাবতই চরম অস্বস্তিতে রয়েছে বিজেপি।

ওদিকে ইস্তফা দেওয়ার পর স্বামী প্রসাদ মৌর্য এবং তাঁর অনুগামীরা শীঘ্রই সমাজবাদী পার্টিতে যোগ দিতে চলেছেন। সব মিলিয়ে উত্তরপ্রদেশে নির্বাচন ঘোষণা হওয়ার পর থেকেই রাজ্যে রাজনৈতিক পারদ তরতরিয়ে চড়তে শুরু করেছে। সেই সঙ্গে শুরু হয়েছে দলবদলের খেলা।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: BJP, Uttar Pradesh

পরবর্তী খবর