• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • কৃষি আইন নিয়ে চাপ ! ১০০ প্রেস কনফারেন্স ও ৭০০ বৈঠকের পরিকল্পনা বিজেপির !

কৃষি আইন নিয়ে চাপ ! ১০০ প্রেস কনফারেন্স ও ৭০০ বৈঠকের পরিকল্পনা বিজেপির !

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

গত বুধবার বৈঠকে, সরকারি তরফে কৃষকদের সামনে আইন সংশোধনের যে প্রস্তাব রাখা হয়, তা প্রত্যাখ্যান করেছেন কৃষক সংগঠনের নেতারা।

  • Share this:

    #নয়া দিল্লি:  কৃষি আইন নিয়ে দেশব্যাপী চাপানউতোর চলছে বেশ কিছুদিন ধরেই। সরকার এবং কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনকারীদের মধ্যে সমস্যা কিছুতেই মিটছে না। এর মধ্যেই, দেশে রাজনৈতিক ক্ষমতায় থাকা দল বিজেপি পরিকল্পনা শুরু করেছে বিতর্কিত কৃষি আইন নিয়ে দেশ জুড়ে প্রচার ক্যাম্পেইন চালানোর। দলীয় সূত্রে জানা গিয়েছে, বিজেপি’র তরফ থেকে আগামী কয়েক দিনে, ১০০টি প্রেস কনফারেন্স এবং সারা দেশে মোট ৭০০টি জেলায় কৃষকদের সঙ্গে বৈঠকের পরিকল্পনা নেওয়া হয়েছে।

    বিজেপি সূত্রে আরও জানা যায় যে, এই প্রচার ক্যাম্পেইনে অংশ নেবেন ক্যাবিনেটের মন্ত্রীরাও। তাঁদের মতে, এই প্রচারের মাধ্যমে, সরকারের তরফ থেকে, কৃষকদের উত্থাপিত সমস্যাগুলি সমাধানে সরকারি পদক্ষেপের কথাও বলা হবে।  দলের এই মুখপাত্ররা আরও বলেন যে, কৃষি আইন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন অনেকেই। এই ক্যাম্পেইনের মাধ্যমে, তাঁদের উদ্বেগেরও সমাধান করা হবে।

    গত বুধবার বৈঠকে, সরকারি তরফে কৃষকদের সামনে আইন সংশোধনের যে প্রস্তাব রাখা হয়, তা প্রত্যাখ্যান করেছেন কৃষক সংগঠনের নেতারা। তার পরের দিন, কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর কৃষক নেতাদের কাছে আর্জি জানান, সরকারি তরফের প্রস্তাব পুনর্বিবেচনা করে দেখতে। তিনি আরও বলেন যে, তিনি পুনরায় আলোচনায় বসতে রাজি। বৃহস্পতিবার কৃষিমন্ত্রী তোমর বলেছেন, “কৃষি আইন নিয়ে কৃষকদের যে কোনও সমস্যায় সরকার তাঁদের সঙ্গে খোলাখুলি আলোচনায় বসতে রাজি।”

    কৃষকদের মূল দাবি কার্যত অস্বীকার করে তিনি বলেছেন, “আমরা এই ভেবে অপেক্ষা করেছিলাম যে কৃষকেরা বৈঠকে তাঁদের মুল সমস্যার সমাধান সূত্র নিয়ে পরামর্শ দেবেন। কিন্তু তাঁরা আইন তুলে নেওয়ার দাবিতে অনড়।” গত ১৬ দিন ধরে চলছে কৃষি আইন মেনে না নেওয়ার দাবিতে কৃষকদের এই আন্দোলন। জ্ল কামান, টিয়ার গ্যাস অথবা পুলিশের ব্যারিকেড, কোনও কিছুই তাঁদের আটকাতে পারেনি। কৃষকদের দাবি, এই আইন প্রনয়ণ হলে, সরকারের নির্ধারিত সর্বনিম্ন দাম পাওয়া থেকে তারা বঞ্চিত হবে।

    Antara Dey

    Published by:Piya Banerjee
    First published: