Live: Chhattisgarh Lok Sabha Results: ছত্তীশগড়েও গেরুয়া ঝড়, ১১টি আসনের ১০টিতেই জয়ের পথে বিজেপি

Live: Chhattisgarh Lok Sabha Results: ছত্তীশগড়েও গেরুয়া ঝড়, ১১টি আসনের ১০টিতেই জয়ের পথে বিজেপি
Image: AP

উল্লেখযোগ্যভাবে মাওবাদী অধ্যুষিত বস্তারে এবার ৮জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন ৷ ভোটের প্রথম পর্বের একদিন আগে দান্তেওয়ারার বিজেপি বিধায়ক ভিমা মান্দাভি এবং চার পুলিশ সদস্য আইইডি বিস্ফোরণে নিহত হয়েছিলেন।

  • Share this:

#ছত্তীসগড়: ছত্তীসগড়ে ১১টি লোকসভা আসনের মধ্যে ১০টিতে পদ্ম ফোটানোর পথে বিজেপি ৷ এখনও যা ট্রেন্ড দেখা যাচ্ছে তাতে মাত্র একটি আসনে আশা জিইয়ে রেখেছে কংগ্রেস। কংগ্রেসের জন্য এই একটিই সান্ত্বনা বস্তার (এসটি) আসনটি ৷ বিধায়ক দীপক বেজ এখনও পর্যন্ত বিজেপির বায়দুরম কাশ্যপের চেয়ে ৩৬,৮৩৪ ভোটে এগিয়ে রয়েছেন। ছত্তীশগড়ে এখনও পর্যন্ত যা ফলাফল এসেছে তাতে মনে করা হচ্ছে, ২০১৪ সালের চিত্রই আবারও ফিরে আসতে চলেছে এই রাজ্যে ৷ সেবারও ১১ টি আসনের মধ্যে ১০ টি আসনে জয়ী হয়েছিল বিজেপি ৷ তবে, গত বছরের বিধানসভা নির্বাচনে ৯০ টি আসনের মধ্যে ৬৮ টি আসন জিতেছিল কংগ্রেস। আশা ছিল এবারও হয়তো সেই জয়ের ধারা বজায় রাখতে পারবে তারা ৷ রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্তীশগড় এই তিন হিন্দি বলয়ের রাজ্যগুলির মধ্যে ২০১৮-র বিধানসভা ভোটে ছত্তীশগড়ে বিজেপির থেকে ক্ষমতা ছিনিয়ে নিতে পেরেছিল কংগ্রেস ৷ । বিধানসভা নির্বাচনে পরাজিত হওয়ার পর, দলের বেশিরভাগ সংসদের সরিয়ে দেয় গেরুয়া শিবির ৷ মনে করা হচ্ছে, সেই পদ্ধতিতেই ২০১৯-এ ফের জয়ের রাস্তায় ফিরল বিজেপি ৷

২০১৪ সালে মাত্র একটি আসনে কংগ্রেস জিতলেও ভোটের হার ছিল ৩৯ শতাংশ ৷ আর বিজেপি পেয়েছিল ৪৯.৬৬ শতাংশ ভোট ৷ ছত্তীশগড়ের ১১টি আসনের জন্য ৩টি পর্যায়ে ভোট হয়েছে এখানে ৷ মাওবাদী অধ্যুষিত বস্তার-সহ ৬৮.৬৬ শতাংশ ভোট পড়েছিল গোটা রাজ্যে ৷ লড়াইয়ে নেমেছিলেন মোট ১৬৬ জন প্রার্থী ৷ উল্লেখযোগ্যভাবে মাওবাদী অধ্যুষিত বস্তারে এবার ৮জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন ৷ ভোটের প্রথম পর্বের একদিন আগে দান্তেওয়ারার বিজেপি বিধায়ক ভিমা মান্দাভি এবং চার পুলিশ সদস্য আইইডি বিস্ফোরণে নিহত হয়েছিলেন।

First published: May 23, 2019, 4:13 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर