৫০ পাউন্ড কেক, এলাহি পার্টি, নাচা-গানা...সাড়ম্বরে ঘোড়ার জন্মদিন পালন করলেন বিহারের ব্যক্তি

৫০ পাউন্ড কেক, এলাহি পার্টি, নাচা-গানা...সাড়ম্বরে ঘোড়ার জন্মদিন পালন করলেন বিহারের ব্যক্তি

সাহারসা জেলার পঞ্চবটী চকের বাসিন্দা গোলুর ঘোড়ার নাম চেতক। সোমবার সন্ধ্যায় ছিল চেতকের দ্বিতীয় জন্মদিন

সাহারসা জেলার পঞ্চবটী চকের বাসিন্দা গোলুর ঘোড়ার নাম চেতক। সোমবার সন্ধ্যায় ছিল চেতকের দ্বিতীয় জন্মদিন

  • Share this:

#পটনা: প্রিয় মানুষের জন্মদিনে সচরাচর নানা ধরনের আকর্ষণীয় আয়োজন দেখা যায়। তা সে সারপ্রাইজ প্ল্যান, কেক কাটা হোক বা বড় কোনও পার্টির আয়োজন। তবে বিহারের এই ব্যক্তির ঘোড়ার প্রতি প্রেম নজর কেড়েছে গোটা দেশের। হ্যাঁ, নিজের ছেলে-পুলে বা স্ত্রী নয়, প্রিয় ঘোড়া চেতকের (Chetak) জন্মদিনে এলাহি আয়োজন করেছেন বিহারের সাহারসা জেলার বাসিন্দা রজনীশ কুমার (Rajneesh Kumar) ওরফে গোলু যাদব (Golu Yadav)। ৫০ পাউন্ড কেক কাটার পাশাপাশি বহু মানুষকে আমন্ত্রণ জানিয়েছেন তিনি। চলেছে জমিয়ে খাওয়া-দাওয়া, নাচা-গানা!

সাহারসা জেলার পঞ্চবটী চকের বাসিন্দা গোলুর ঘোড়ার নাম চেতক। সোমবার সন্ধ্যায় ছিল চেতকের দ্বিতীয় জন্মদিন, আর সেই উপলক্ষ্যেই জমজমাট পার্টির আয়োজন করেছিলেন গোলু।সোমবার সকাল থেকেই চেতককে স্নান করানো হয়, সাজানো হয় সুন্দর করে । সন্ধ্যায় ছিল জমকালো জন্মদিনের অনুষ্ঠান।

গোলু জানিয়েছেন, তিনি এখনও পর্যন্ত কোনও দিন নিজের জন্মদিন পালন করেননি। কিন্তু প্রতি বছর চেতকের জন্মদিন পালন করেন। মাত্র ৬ মাস বয়সে চেতককে ঘরে এনেছিলেন, ছোটবেলা থেকে দুধ খাইয়ে ধীরে ধীরে বড় করে তুলেছেন চেতককে। কোথাও যেন নিজের সন্তানের মতো হয়ে উঠেছে চেতক। সত্যি বলতে নিজের সন্তানের থেকেও চেতককে বেশি ভালোবাসেন গোলু।

গোলু আরও জানান, চেতকের জন্মদিনে কোনও কিছুর ত্রুটি রাখা হয়নি। ভেজ, নন-ভেজ দুই ধরনের খাবারই ছিল। সবাই আনন্দ করেছে। প্রতি বছর এ এক আলাদা অনুভূতি। তবে বর্তমান পরিস্থিতি কোথাও যেন  ভাবায় গোলুকে। তাঁর কথায়, '' মানুষের থেকেও বেশি বিশ্বস্ত পোষ্যরা। কিন্তু চারদিকে নানা ধরনের হিংসাত্মক ঘটনা ঘটছে। নির্বিচারে পশু-পাখির হত্যা করা হয়। অনেকের কাছে মজার রসদ হয়ে দাঁড়ায় এই সব অবলা জীবগুলি। আমার অনুরোধ,যেকোনও পশুকেই যেন পরিবারের সদস্য হিসেবে বিবেচনা করা হয়। তাদের যত্ন সহকারে লালন-পালন করলে, তার প্রতিদান পাওয়া যায়।''

আপতত অশ্ব-প্রেমিক গোলু সবার কাছে এক দৃষ্টান্ত। শুধু সাহারসা নয়, পুরো বিহারের রোল মডেল তিনি।

Published by:Rukmini Mazumder
First published: