• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • BIHAR HOSPITALS RUN OUT OF SPACE AS VIRAL FEVER CASES AMONG CHILDREN RC

Children Viral Fever: ভয়ংকর পরিস্থিতি, হাসপাতালে জায়গা নেই! করোনাকালে বিহারে শিশুদের ত্রাস ভাইরাল জ্বর...

ভয়ংকর পরিস্থিতি, হাসপাতালে জায়গা নেই! করোনাকালে বিহারে শিশুদের ত্রাস ভাইরাল জ্বর...

করোনাভাইরাসের তৃতীয় ঢেউয়ের (Coronavirus 3rd Wave) আশঙ্কার মধ্যেই বিহারে নতুন করে চিন্তা বাড়িয়েছে শিশুদের ব্যাপক হারে ভাইরাল জ্বর (Children Viral Fever)।

  • Share this:

    #পটনা: করোনাভাইরাসের তৃতীয় ঢেউয়ের (Coronavirus 3rd Wave) আশঙ্কার মধ্যেই বিহারে নতুন করে চিন্তা বাড়িয়েছে শিশুদের ব্যাপক হারে ভাইরাল জ্বর (Children Viral Fever)। বিহারের একাধিক জেলায় বিভিন্ন হাসপাতালের শিশুবিভাগে উপচে পড়ছে রোগী। এমন ভিড় যে কোথাও কোথাও একই বেডে একাধিক শিশুকে থাকতে হচ্ছে। জ্বরের ফলে বেশিরভাগ অভিভাবকই কোনও ঝুঁকি না নিয়ে সন্তানদের হাসপাতালে ভর্তি করতে চাইছেন।

    পটনার চারটি বড় হাসপাতাল নালন্দা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, পটনা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, ইন্দিরা গান্ধি ইনস্টিটিউট অফ মেডিক্যাল সােয়ন্সেস ও পটনা এইমসে ভাইরাল জ্বরের চিকিৎসা করাতে আসা শিশুদের ভিড় উপচে পড়ছে বলে জানা গিয়েছে। জেলার অন্যান্য ছোট হাসপাতাল ও নার্সিং হোমেও একই অবস্থা। জানা গিয়েছে, পটনার নালন্দা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে শিশুদের জন্য ৮৪ টি বেডে এই মুহূর্তে ৮৭ জন শিশুর চিকিৎসা চালানো হচ্ছে।

    হাসপাতালের মেডিক্যাল সুপারিনটেন্ডন্ট ডক্টর বিনোদ কুমার সিং বলেছেন, আবহাওয়ার পরিবর্তনের জেরেই শিশুদের সর্দি-কাশি ও জ্বরের সমস্যা দেখা দিচ্ছে। যদি ঠিক সময়ে এর চিকিৎসা না হয় তবে এর থেকে ইনফ্লুয়েনজা বা নিউমোনিয়াও হতে পারে। তারই সঙ্গে করোনার তৃতীয় ঢেউ ও শিশুদের বেশি আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। ফলে হাসপাতালগুলিতে চাপ আরও বেড়েছে। এরই সঙ্গে তিনি জানিয়েছেন, হাসপাতালে অক্সিজেনের কোনও অভাব নেই। কিন্তু জায়গা কম পড়ে যাচ্ছে।

    আরও পড়ুন: কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের মিশ্রণ করোনার বিরুদ্ধে অনেক বেশি কার্যকর: ICMR

    পটনা এইমসের শিশু চিকিৎসক ডক্টর লোকেশ তিওয়ারি বলেছেন, হাসপাতালে ৬০ জন শিশুর চিকিৎসার জন্য বেড রয়েছে, কিন্তু রোগীর সংখ্যা প্রায় ৮০ ছাড়িয়ে গিয়েছে। ফলে চাপ হচ্ছে হাসপাতালে। এরই পাশাপাশি রোগীর সংখ্যা আরও বাড়লে পরিস্থিতি বেগতিক হবে বলে আশঙ্কা করছেন তাঁরা। পটনা থেকে ২০ কিলোমিটার দূরে হাজিপুরের বৈশালী জেলায় গত সপ্তাহে একসঙ্গে ২০ জন শিশুর ভাইরাল জ্বর ধরা পড়েছে। তাদের মধ্যে ৭ জনকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে।

    Published by:Raima Chakraborty
    First published: