দেশ

corona virus btn
corona virus btn
Loading

বিহারে দ্বিতীয় দফা: তেজস্বীর তেজে কাজ হল? মানুষ রায় দেবে আজ

বিহারে দ্বিতীয় দফা: তেজস্বীর তেজে কাজ হল? মানুষ রায় দেবে আজ
বিহারে শুরু অগ্নিপরীক্ষা।

ইতিমধ্যেই ইভিএম বিকল হওয়ার খবর মিলছে বেশ কয়েকটি কেন্দ্র থেকে খবর আসতে শুরু করেছে। সকাল সকাল ভোট দিয়েছেন চিরাগ পাসোয়ান।

  • Share this:

#পটনা: দ্বিতীয় দফায় মহারণ শুরু হল বিহারে। এবার লড়াই ১৭ টি জেলায় ৯৪ টি কেন্দ্রে। এনডিএ জোট না আরজেডি-র নেতৃত্বে মহাগঠবন্ধন, কোথায় আস্থা দেখাবে মানুষ? সমীক্ষা বলছে, মাস কয়েক আগেও এই নিয়ে চিন্তার অবকাশ ছিল না। কিন্তু গত মাসে ওলটপালট হয়েছে সমস্ত সমীকরণ। রাগে ফুঁসছে পরিযায়ী শ্রমিকরা, হঠাৎই উঠে এসেছেন তেজস্বী যাদব। কাজেই মসনদ নিয়ে নিশ্চিন্ত নয় আর কোনও পক্ষই, জমি কাড়তে হবে লড়াই করে, বুঝে গিয়েছে সব পক্ষ। চলতি সপ্তাহে সাতটি সভা করেছেন নরেন্দ্র মোদি।

ইলেকশন কমিশন সূত্রে খবর এই দফায় ১৪৩৬ জন ভোটপ্রার্থী রয়েছে। এর মধ্যে পুরুষ ১৩১৬ জন, মহিলা ১৪৬ জন, একজন তৃতীয় লিঙ্গের। ভোটারের সংখ্য়া ২ কোটি ৮৫ লক্ষ। যদিও এর মধ্যে কত শতাংশ বুথমুখী হয় তা অবশ্য দেখার ব্যাপার।

এই দফায় সবচেয়ে বড় চুম্বক আসন মহারাজগঞ্জ। এই কেন্দ্রে প্রার্থীর সংখ্যা ২৭ জন। সবচেয়ে ছোট কেন্দ্র দারাউলি, এখানে লড়ছে মাত্র চার প্রার্থী।

বিহারে দ্বিতীয় দফায় ভোটের লড়াইয়ে দেখা যাবে বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থীকে। বিরোধী দলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী আরজেডির তেজস্বী যাদবের অগ্নিপরীক্ষা আজ ৷ তিনি দাঁড়িয়েছেন আরজেডিরই গড় বৈশালীর রাঘোপুর আসনে। তেজস্বীর দাদা তেজপ্রতাপ যাদব দাঁড়িয়েছেন সমস্তিপুরের হাসানপুর থেকে, তাঁরও ভাগ্য়ের পরীক্ষা আজই। পটনা, নালন্দা, ভাগলপুর, পূর্ব ও পশ্চিম চম্পারন, মধুবনী, দ্বারভাঙা, মুজফ্ফরপুর, গোপালগঞ্জ, বৈশালী, সমস্তিপুর, বেগুসরাই-সহ ১৭ জেলার মানুষ আজ মতদান করবেন। ইতিমধ্যেই ইভিএম বিকল হওয়ার খবর মিলছে বেশ কয়েকটি কেন্দ্র থেকে খবর আসতে শুরু করেছে। সকাল সকাল ভোট দিয়েছেন চিরাগ পাসোয়ান।

এই দফায় মূল ফ্যক্টর কী? নীতিশ তুলে ধরেছে প্রশাসনিক সাফল্য। কিন্তু তাতে ক্ষীর জমেনি, কারণ পরিযায়ী শ্রমিক সমস্যা তরমে পৌঁছেছে, প্রশ্ন উঠেছে লকডাউনের যৌক্তিকতা নিয়ে। এদিকে তেজস্বী হাতিয়ার করেছে কর্মহীনতাকে। বিজেপির রামমন্দির তাস, ৩৭০ ধারা, পুলওয়ামা কি কাজে আসবে? প্রশ্ন থাকবে তা নিয়েও। বিহারে কি গদি উল্টাহবে নাকি জোড়াতালির সরকার, আজকের নির্বাচন অনেক প্রশ্নের উত্তর দেবে।

Published by: Arka Deb
First published: November 3, 2020, 12:38 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर