ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের দিকে তাকিয়ে গোটা দুনিয়া, হতে পারে এই গুরুত্বপূর্ণ চুক্তিগুলি

ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের দিকে তাকিয়ে গোটা দুনিয়া, হতে পারে এই গুরুত্বপূর্ণ চুক্তিগুলি

২৪ ফেব্রয়ারি হায়দরাবাদ হাউসে দুই রাষ্ট্রপ্রধানের বৈঠক। প্রথমবার ভারত সফরে আসছেন ডোনাল্ড ট্রাম্প।

  • Share this:

#নয়াদিল্লি: হাউস্টনে হাউডি মোদি হলে আহমেদাবাদই বা কম কি? হাউডি মোদির ধাঁচেই নরেন্দ্র মোদির শহরে কেম ছো ট্রাম্প। আগামী ২৪ ফেব্রয়ারি ২ দিনের ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট। সঙ্গে স্ত্রী মেলানিয়া। প্রেসিডেন্ট হিসাবে ট্রাম্পের প্রথম ভারত সফরের দিকে তাকিয়ে গোটা দুনিয়া।

আরও একবার একান্ত বৈঠকে নরেন্দ্র মোদি ও ডোনাল্ড ট্রাম্প। ২৪ ফেব্রয়ারি হায়দরাবাদ হাউসে দুই রাষ্ট্রপ্রধানের বৈঠক। প্রথমবার ভারত সফরে আসছেন ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্টের সফরে প্রতিরক্ষা ও বাণিজ্যচুক্তির ওপরই জোর দিতে চাইছে হোয়াইট হাউস। প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে,এই সফরে ভারত-মার্কিন প্রতিরক্ষা ও বাণিজ্য সম্পর্ক অন্য উচ্চতায় পৌঁছবে। দু’দেশই এব্যাপারে অঙ্গীকারবদ্ধ।

প্রতিরক্ষা ও বাণিজ্য চুক্তির মধ্যে থাকছে নৌ-সেনার জন্য ২৪টি অত্যাধুনিক এমএইচ-৬০আর সি- হক হেলিকপ্টার কিনছে ভারত ক্ষেপনাস্ত্র প্রযুক্তি বিনিময় নিয়েও চুক্তি হতে পারে

বাণিজ্য চুক্তির জট কাটবে? ১৭৮টি মার্কিন পণ্যে কর কমাতে চাপ মার্কিন প্রশাসনের

মোদি - ট্রাম্প আলোচনায় এই প্রসঙ্গ উঠতে পারে

২০১০ ও ২০১৫ - দু-বার ভারত সফরে আসেন ট্রাম্পের পূর্বসূরি বারাক ওবামা। কাশ্মীরে ৩৭০ ধারা ওঠার পর ভারতের ওপর আন্তর্জাতিক চাপ বেড়েছে। CAA নিয়েও আন্তর্জাতিক স্তরে সমালোচনার মুখে পড়ে মোদি প্রশাসন। কেন্দ্রের অস্বস্তি বাড়িয়ে

একাধিকবার কাশ্মীর নিয়ে মধ্যস্থতার প্রস্তাব দেন ট্রাম্প ৷ এব্যাপারে আরও একবার ট্রাম্পের কাছে নিজেদের অবস্থান স্পষ্ট করতে চায় কেন্দ্র। তবে কূটনৈতিক মহলের মতে, এই অবস্থায় ট্রাম্পের সফর তাই কিছুটা হলেও কেন্দ্রের কাছে স্বস্তির।

নয়াদিল্লি ছাড়াও ভারত সফরে আহমেদাবাদে যাবেন ট্রাম্প। নরেন্দ্র মোদির শহরে হাইডি মোদির ধাঁচে অনুষ্ঠান। নাম দেওয়া হয়েছে কেম ছো ট্রাম্প।

-মোতেরা স্টেডিয়ামের উদ্বোধন - সস্ত্রীক গান্ধি আশ্রমে যাবেন মার্কিন প্রেসিডেন্ট

ওয়াশিংটন ডিসিতে যাঁর প্রাসাদের নাম ট্রাম্প তাজমহল, সেই ডোনাল্ড ট্রাম্প স্ত্রীকে নিয়ে তাজমহল দেখতে যাবেন ।

ট্রাম্পকে স্বাগত জানাতে তৈরি বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম। আহমেদাবাদের সর্দার পটেল স্টেডিয়াম যার আগে নাম ছিল মোতেরা। সেখানেই বসছে 'নমস্তে ট্রাম্পের' আসর।

বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম। একসঙ্গে ১ লক্ষ ১০ হাজার মানুষ বসতে পারবেন। যা মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের চেয়েও বেশি। সোমবার মোতেরার সর্দার পটেল স্টেডিয়ামেই বসতে চলেছে 'নমস্তে ট্রাম্পের' আসর। তার আগে চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি।

বিশ্বের সবচেয়ে শক্তিধর দেশের প্রেসিডেন্ট। তাই ট্রাম্পের সফরে কঠোর নিরাপত্তার বস্তোবস্তই স্বাভাবিক। মোতেরা স্টেডিয়ামেও থাকছে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা।

নরেন্দ্র মোদি তখন গুজরাতের মুখ্যমন্ত্রী। সঙ্গে গুজরাত ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্টও। সেই সময়ই বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম তৈরির সলতে পাকানো শুরু। GCA-র বর্তমান প্রেসিডেন্ট অমিত শাহের আমলে বাস্তবায়নের পথে সেই স্বপ্ন, মার্কিন প্রেসিডেন্টের সামনে যা তুলে ধরতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ট্রাম্পের জন্য থাকছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা ৷ নিজের সঙ্গে একটি উন্নতমানের গাড়ি নিয়ে আসছেন ট্রাম্প যা বিস্ফোরণেও ক্ষতিগ্রস্ত হবে না ৷

ভারতের ওপর মার্কিন নীতি চাপিয়ে দিতেই সফরে মার্কিনি প্রেসিডেন্ট। সফরে কী নিয়ে আলোচনা? কোন চুক্তির কথা বলছেন ট্রাম্প?

First published: February 22, 2020, 9:09 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर