ভারতে PUBG-র জায়গা নেই ! ছাড়পত্র দিল না সরকার !

ভারতে PUBG-র জায়গা নেই ! ছাড়পত্র দিল না সরকার !

photo source collected

তথ্য ও প্রযুক্তি মন্ত্রক বিভাগ ভারতে এখনও পাবজি গেম পুনরায় শুরু করার সম্মতি দেয়নি।

  • Share this:

    #নয়া দিল্লি: কিছু দিন আগে সরকারের নির্দেশে বেশ কিছু চিনা অ্যাপ নিষিদ্ধ করা হয়। পাবজি গেমিং-এর সঙ্গে চিনের যোগসূত্র খুঁজে পাওয়ায় ওই গেমটিকেও দেশ থেকে ব্যান করে দেওয়া হয়। গেমিং সফটওয়্যার গুলির মধ্যে গ্রাহকদের বিশেষ ভাবে পছন্দের তালিকায় ছিল পাবজি। মাঝে খবর ছড়িয়ে পড়ে যে এ দেশে আবার পাবজি চালু হতে চলেছে। সেই আশায় বুক বাঁধে পাবজি ভক্তরা। কিন্তু খবরটি একদমই সঠিক নয় বলে সংস্থার তরফে সাফ জানান হয়েছে।

    তথ্য ও প্রযুক্তি মন্ত্রক বিভাগ ভারতে এখনও পাবজি গেম পুনরায় শুরু করার সম্মতি দেয়নি। এবং কবে থেকে গেমটি চালু হতে পারে সেই বিষয়েও সংস্থার পক্ষ থেকে খুব কম তথ্য জানা গিয়েছে। চলতি বছরের সেপ্টেম্বর মাসে পাবজি লাইটের সঙ্গে চিনের যোগাযোগ তৈরি হওয়ায় এর উপর নিষেধাজ্ঞা জারি করে সরকার।

    সুত্রের খবর, পাবজি মোবাইল ইন্ডিয়া সরকারের কাছে ছাড়পত্রের জন্য আবেদন করেছে। সংস্থার আধিকারিকরা বলেন, ‘’তাঁরা সরকারের যে কোনও শর্ত মেনে নিতে প্রস্তুত’’। এখন শুধু সরকারি অনুমোদনের অপেক্ষায়। কিন্তু সরকার পক্ষ থেকে এই বিষয় কোনও উত্তর মেলেনি। পাবজি ইন্ডিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, চিনের সঙ্গে এর কোনও যোগ নেই। বার বার সরকারের কাছে মিটিং ডাকার অনুরোধ করেও পাবজি ইন্ডিয়া নিরাশ হয়েছে।

    অতএব বোঝা যাচ্ছে, যে ২৬৭-টি চিনা অ্যাপ ভারত সরকার নিষিদ্ধ করেছিল তার একটি অ্যাপও চালু করার ছাড়পত্র এখনও মেলেনি। এর মধ্যে টিকটক, ক্যামস্ক্যানার অন্যতম। ভারতের সাইবার স্পেসে চিনার অনধিকার অনুপ্রবেশের মাশুল এখন বহু সফওয়্যার ও গেমিং কোম্পানিকে দিতে হচ্ছে।

     Somosree Das

    Published by:Piya Banerjee
    First published: