বাইডেন ঝড়: উঠবে মুসলিম প্রবেশের নিষেধাজ্ঞা, স্থগিত মেক্সিকো সীমানায় দেওয়াল নির্মাণ

বাইডেন ঝড়: উঠবে মুসলিম প্রবেশের নিষেধাজ্ঞা, স্থগিত মেক্সিকো সীমানায় দেওয়াল নির্মাণ
প্রথম দিনেই ঝড় তুলতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বেশ কিছু মুসলিম অধ্যুষিত দেশের পর্যটকদের মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করে গিয়েছিলেন ট্রাম্প। বাইডেনের কলমের আঁচড়ে ঘুচতে চলেছে সেই আগলও।

  • Share this:

    #ওয়াশিংটন: প্রথম পদক্ষেপেই বুঝিয়ে দিতে চলেছেন তিনি চিন্তায় কাজে ডোনাল্ড ট্রাম্পের থেকে শতশত মাইল দূরের গ্রহের বাসিন্দা। মার্কিন মুলুক ও মেক্সিকোর মাঝে যে দেওয়াল তোলার কাজ ট্রাম্প শুরু করেছিলেন, দায়িত্ব নিয়েই সেই কাজ মুলতুবি করতে চলেছেন জো বাইডেন।

    এখানেই শেষ নয়, বেশ কিছু মুসলিম অধ্যুষিত  দেশের পর্যটকদের মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করে গিয়েছিলেন ট্রাম্প। বাইডেনের কলমের আঁচড়ে ঘুচতে চলেছে সেই আগলও। মসনদে বসে প্যারিস জলবায়ু চুক্তিতে ফের অংশগ্রহণ করতে এবং এবং হু এর সঙ্গে ফের গাঁটছড়া বাধতেও ইচ্ছে প্রকাশ করেছেন বাইডেন।

    সব মিলিয়ে অভিষেক প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর বাইডেন অন্তত ১৭টি অধ্যাদেশে সই করবেন প্রথম দিনেই।


    ট্রাম্পের হারের কারণ হিসেবে অনেকেই এতদিন করোনা নিয়ে শিথিলতার কথা তুলে ধরেছেন। এৰ মাশুল এখনও গুণছে মার্কিন যুক্তরাষ্ট্রের বহু অঞ্চল। ঘটনার থেকে শিক্ষা নিয়েই মাস্ক সংক্রান্ত বিধিনিষেধ জারি করতে চলেছেন বাইডেন। পাশাপাশি অভিবাসন নীতিতে আমূল সংস্কারের পক্ষে বাইডেন। মার্কিন মুলুকে বাস করা লক্ষ লক্ষ নথিহীন পরিযায়ী শ্রমিকদের নাগরিকত্ব দিতে চান বাইডেন।

    Published by:Arka Deb
    First published: