• হোম
  • »
  • খবর
  • »
  • দেশ
  • »
  • BHARAT BIOTECH IS READY TO SHARE COVAXIN FORMULA WITH OOTHER COMPANIES SO THAT THEY CAN PRODUCE VACCINES SWD

অন্য সংস্থাকেও Covaxin তৈরির আবেদন কেন্দ্রের! টিকা তৈরির ফর্মুলা শেয়ার করতে প্রস্তুত Bharat Biotech

প্রতীকী চিত্র ।

ঘাটতি কমানোর জন্যই অন্য সংস্থাগুলিকে কোভ্যাক্সিন (Covaxin) তৈরি কথা বলছে কেন্দ্র। আর সেই প্রস্তাবে সায় দিয়েছে ভারত বায়োটেক।

  • Share this:

    #নয়াদিল্লি: ১৮ থেকে ৪৪ বছর বয়সিদের ভ্যাকসিন (Vaccine) নেওয়ার অনুমতি দিয়েছে কেন্দ্র। গোটা দেশ জুড়েই রয়েছে ভ্যাকসিনের ঘাটতি। দেশ জুড়ে যে ভ্যাকসিনের ঘাটতি রয়েছে তা কমাতে এবার কেন্দ্র। দেশের অন্য সংস্থাগুলিকেও ভ্যাকসিন তৈরির আবেদন করল। ঘাটতি কমানোর জন্যই অন্য সংস্থাগুলিকে কোভ্যাক্সিন (Covaxin) তৈরি কথা বলছে কেন্দ্র। আর সেই প্রস্তাবে সায় দিয়েছে ভারত বায়োটেক। তারা তাদের ফর্মুলাও ভাগ করে নিতে প্রস্তুত।

    সংবাদমাধ্যমের কাছে নীতি আয়োগ (NITI Ayog) সদস্য ভিকে পাল বলেছেন, মানুষ চাইছিল যাতে অন্য সংস্থাগুলিকেও কোভ্যাক্সিন তৈরি করতে দেওয়া হয়। আমি খুশি যে ভারত বায়োটেক অন্য সংস্থাগুলিকে ভ্যাকসিন তৈরিতে স্বাগত জানিয়েছে। তিনি জানিয়েছেন ল্যাবে বায়োসেফটি লেভেল ৩-তেই কোভ্যাক্সিন প্রস্তুত করা সম্ভব। যে ব্যবস্থা সমস্ত কোম্পানির কাছে নেই। তাই সেই ব্যবস্থাও যাতে করা যায় তারও পরিকল্পনা করছে সরকার।

    জানা যাচ্ছে Indian Immunologicals Ltd (IIL), BIBCOL এবং Haffkine Institute এই ভ্যাকসিন প্রস্তুত করা শুরু করবে। ২০২১ এর সেপ্টেম্বর থেকে ভ্যাকসিন প্রস্তুত করা শুরু করবে IIL। অন্যদিকে BIBCOL এবং Haffkine Institute নভেম্বর থেকে ভ্যাকসিন তৈরি করবে।

    প্রসঙ্গত, কেন্দ্রকে ভ্যাকসিন ঘাটতি নিয়ে বৃহস্পতিবার কটাক্ষ করল দিল্লি হাইকোর্ট। হাইকোর্টের দাবি, কেন্দ্র রিংটোনের মাধ্যমে বার বার ভ্যাকসিন নিতে বলছে। কিন্তু এদিকে ভ্যাকসিন মজুত নেই। বিচারপতি বিপিন সাংঘি এবং বিচারপতি রেখা পাল্লির একটি বেঞ্চ বলে, "যখনই ফোন করা হচ্ছে আপনারা বিরক্তিকর মেসেজ শুনিয়ে চলেছে কেজানে কতক্ষণ ধরে। অথচ টিকা দিচ্ছেন না। টিকা না থাকলে লোকে নেবে কী করে!" আদালত কেন্দ্রকে তীব্র তিরস্কার করে এদিন বলে, প্রয়োজনে টাকা নিক, তবুও সকলকে টিকা দিক কেন্দ্র।

    Published by:Swaralipi Dasgupta
    First published: