• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • BESIDES COWIN THESE WEBSITES AND APP WILL TELL YOU IF THERE IS ANY VACCINATION SLOT AVAILABLE SWD TC

ভ্যাকসিন স্লট ফাঁকা আছে কি না জানতে চান? শুধু CoWin নয়, জানান দেবে এই অ্যাপ ও ওয়েবসাইটগুলিও

শুধু CoWin নয়, এই সব ওয়েবসাইট আর অ্যাপ থেকেও খোঁজ মিলবে ভ্যাকসিন স্লট ফাঁকা আছে কি না!

ভ্যাকসিন সংক্রান্ত তথ্যের জন্যেও জেনে নেওয়া যাক নির্দিষ্ট কিছু ওয়েবসাইটের নাম।

  • Share this:

#নয়াদিল্লি: দেশজোড়া কোভিড অতিমারীর দ্বিতীয় তরঙ্গের মাঝেই আচমকা সুখবর। দীর্ঘ দিন একচেটিয়া কোভিড আক্রান্তের সংখ্যায় বৃদ্ধি ঘটলেও, গত সপ্তাহ থেকেই নিচে নামতে শুরু করেছে আক্রান্তের সংখ্যা। বাড়ছে সুস্থতার হারও। কিন্তু উদযাপনের সময় নয় এখনই। দৈনিক আক্রান্তের সংখ্যা এখনও প্রায় তিন লক্ষের কাছাকাছি। তাই মাস্ক পরা আবশ্যক। সঙ্গে থাকবে দ্রুত হারে ভ্যাকসিনেশন প্রসেস। সেই ভ্যাকসিন সংক্রান্ত তথ্যের জন্যেও জেনে নেওয়া যাক নির্দিষ্ট কিছু ওয়েবসাইটের নাম। এই ওয়েবসাইটগুলোতে পাওয়া যাবে ভ্যাকসিন সম্পর্কে সঠিক তথ্য।

CoWin: আ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের কোভিড ভ্যাকসিনের স্লট বুক করার জন্য আদর্শ অ্যাপ্লিকেশন হল এটি। সম্ভবত একমাত্র অ্যাপ্লিকেশনও বটে। আ্যন্ড্রয়েড ব্যবহারকারীরা এই অ্যাপ্লিকেশনের মাধ্যমেই ভ্যাকসিনের স্লট বুক করতে পারবে। আরোগ্য সেতু ও আইওএস (ios) এর মাধ্যমেই এই অ্যাপ্লিকেশনের স্লট বুক করা যাবে। ব্যবহারকারীদের পিনকোড যাচাই করে এই অ্যাপ্লিকেশন স্লট প্রদান করে থাকে।

FindSlot.in: CoWin ছাড়া ভ্যাকসিনের জন্য স্লট বুক করার অন্যতম অ্যাপ্লিকেশন হল, FindSlot.in। এই অ্যাপ্লিকেশনও অনেকটাই CoWin-এর মতো করে কাজ করে থাকে। প্রত্যেক ব্যবহারকারীর পিনকোড যাচাই করে এই অ্যাপ্লিকেশন ভ্যাকসিনেশনের জন্য স্লট প্রদান করে থাকে। এই অ্যাপ্লিকেশন CoWin Open API-এর সাহায্যে নিজের সম্পূর্ণ পদ্ধতিটি চালিয়ে নিয়ে যায়।

GetJab.in: CoWin ও FindSlot-এর চেয়ে কিছুটা আলাদা GetJab.in। এই অ্যাপ্লিকেশন ইমেলের মধ্য দিয়ে প্রত্যেক ব্যবহারকারীকে ভ্যাকসিনের সম্পর্কে অবহিত করে থাকে। অর্থাৎ ভ্যাকসিনের জন্য জায়গা আছে কি না, থাকলেও কোথায়- এর সবটুকুই জানা যায় GetJab.in এর ইমেলের মধ্যে দিয়ে। ISB এর প্রাক্তনী শ্যাম সুন্দর (Shyam Sundar) ও তাঁর বন্ধুরা মিলে এই ওয়েবসাইট চালিয়ে থাকেন। এই ওয়েবসাইট প্রত্যেক ব্যক্তিবর্গের নাম, ঠিকানা, ইমেইল আইডি ও ফোন নম্বর প্রদান করতে হয়। এরপর ইমেলের মাধ্যেম এই অ্যাপ্লিকেশন ১৮-৪৫ বছরের জন্য ভ্যাকসিনের স্লট প্রদান করে।

Under45.in: চরিত্রগতভাবে অনেকটা FindSlot.in এর মতোই এই অ্যাপ্লিকেশন। ১৮-৪৪ বছরের মানুষজনের জন্য এই অ্যাপ্লিকেশন স্লট প্রদান করে থাকে। ব্যবহারকারীকে কেবলমাত্র নিজের জেলার নাম এবং পিনকোডের নম্বর প্রদান করতে হয়। এই অ্যাপ্লিকেশনের মালিক বার্টি থমাস (Berty Thomas) বিভিন্ন Telegram গ্রুপে নিজের লিঙ্কও নিজের Twitter আ্যাকাউন্টে শেয়ার করে থাকেন যেখান থেকে ভ্যাকসিনের সন্ধান পাওয়া যাবে।

Whatsapp MyGov Helpdesk: Whatsapp তৈরি করেছে একটি অনন্য চ্যাটবট। 9013151515 এই নম্বরটি ফোনে সেভ করে নিলে ' Whatsapp Mygov Corona Helpdesk Chatbot' বলে একটি চ্যাটবট নিজের আ্যান্ড্রয়েড/আইওএস/ ডেক্সটপ ভার্সনে খুঁজে পাওয়া যাবে। যে কোনও মানুষ সেখানে ভ্যাকসিন লিখে মেসেজ করলেই ভ্যাকসিন সম্পর্কে প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে।

Published by:Swaralipi Dasgupta
First published: