corona virus btn
corona virus btn
Loading

অযোধ্যার বিতর্কিত জমিতে তৈরি হবে রামমন্দির, কিন্তু কে হবেন মন্দিরের পুরোহিত ?

অযোধ্যার বিতর্কিত জমিতে তৈরি হবে রামমন্দির, কিন্তু কে হবেন মন্দিরের পুরোহিত ?

অযোধ্যার বিতর্কিত জমিতেই তৈরি হবে রাম মন্দির ৷ তবে এর সঙ্গে সঙ্গে প্রশ্ন উঠছে যে মন্দির সঞ্চালন করবে যে ট্রাস্ট তাতে কারা কারা থাকবেন ?

  • Share this:

#নয়াদিল্লি: অযোধ্যার বিতর্কিত জমিতে তৈরি হবে রামমন্দির। অযোধ্যা মামলায় ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের। বিতর্কিত জায়গার বাইরে মসজিদ তৈরির জন্য ৫ একর জমি পাবে সুন্নি ওয়াকফ বোর্ড। রায় কার্যকরে কেন্দ্রকে ট্রাস্ট গঠনের নির্দেশ শীর্ষ আদালতের। ঐক্যমতের ভিত্তিতেই রায় প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চের।

অযোধ্যার বিতর্কিত জমিতেই তৈরি হবে রাম মন্দির ৷ তবে এর সঙ্গে সঙ্গে প্রশ্ন উঠছে যে মন্দির সঞ্চালন করবে যে ট্রাস্ট তাতে কারা কারা থাকবেন ? মন্দিরে পুজো করার অধিকার কারা পাবেন ? বিশ্ব হিন্দু পরিষদের দাবি ট্রাস্টে যাতে সরকারের কোনও প্রতিনিধি না থাকে ৷ পাশাপাশি মন্দিরে পুজোর পদ্ধতি হিসেবে বদ্রিনাথ মডেল মেনে চলার কথা বলা হয়েছে ৷ দেখে নিন বদ্রিনাথ মডেলটি আসলে কেমন ?

বদ্রিনাথে ব্রক্ষ্মচারী থাকা পর্যন্তই কোনও ব্রাক্ষণ পুরোহিত পদে থাকতে পারবেন ৷ পুরো সময় তাকে ব্রক্ষ্মচার্য পালন করতে হবে ৷ অথার্ৎ তার ক্ষেত্রে কোনও মহিলার স্পর্শও পাপ মনে করা হবে ৷ বদ্রীনাথের পুজোর জন্য কেরলের Namboothiri ব্রাক্ষণ পুরোহিত হতে পারবেন ৷ তাদের শঙ্করাচার্যের বংশধর বলে মনে করা হয় ৷ এদের রাওয়ালস বলা হয়ে থাকে ৷ এদের যোগ্যতা হিসেবে কমপক্ষে ওখানকার বেদ-বেদান্ত বিদ্যালয় থেকে স্নাতক হতে হবে ৷ পাশাপাশি শাস্ত্রী উপাধি থাকতে হবে এবং ব্রক্ষ্মচারী হতে হবে ৷

First published: November 12, 2019, 12:14 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर