অপারেশন করবেন আয়ুর্বেদ চিকিৎসকরা! আয়ুষ  মন্ত্রকের সিদ্ধান্তে বিরাট শোরগোল

অপারেশন করবেন আয়ুর্বেদ চিকিৎসকরা! আয়ুষ  মন্ত্রকের সিদ্ধান্তে বিরাট শোরগোল
প্রতীকী চিত্র।

আয়ুষ মন্ত্রক জানাচ্ছে,শল্য এবং শালক্য এই দুই বিদ্যায় যাতে আয়ুর্বেদের ছাত্ররা পারঙ্গম হয়ে ওঠে তাঁর জন্যে ট্রেনিংও দেওয়া হবে।

  • Share this:

    #নয়াদিল্লি: ঔপনিবেশিক ভারতে বহুদিন পর্যন্ত তাদেরই রমরমা ছিল। কিন্তু ক্রমেই ফিকে হয়েছে সেই গৌরবের দিন। শহরে-মফসসলে টিমটিম করে কোনও মতে টিকে ছিল আয়ুর্বেদ চিকিৎসা। করোনাকালেই পালে হাওয়া লাগত শুরু করে ফের। তবে এতবড় সুযোগ মিলবে তা এই অধীত বিদ্যার সঙ্গে জড়িত বহু মানুষই ভাবতে পারেননি। এবার জেনারেল সার্জারিতেও প্রবেশাধিকার পেতে চলেছেন আয়ুর্বেদ চিকিৎসকরা, সৌজন্যে আয়ুষ মন্ত্রক।

    রবিবার আয়ুষমন্ত্রক ইন্ডিয়ান মেডিসিন সেন্ট্রাল কাউন্সিল অ্যামেন্ডমেন্ট ২০২০ সংশোধনীটি সামনে এনেছে। সেখানে স্পষ্ট হয়েছে অন্তত ৫৮ টি সার্জারিতে আয়ুর্বেদ চিকিৎসকরাই অংশ নিতে পারবে। এর মধ্যে রয়েছে, নাক-কান-গলা, চোখ, দাঁতের অস্ত্রপচারও।

    আয়ুষ মন্ত্রক জানাচ্ছে,শল্য এবং শালক্য এই দুই বিদ্যায় যাতে আয়ুর্বেদের ছাত্ররা পারঙ্গম হয়ে ওঠে তাঁর জন্যে ট্রেনিংও দেওয়া হবে। এর ফলে তাঁরা রুট ক্যানাল, স্কিন ড্রাফটিং, ক্যাটারাক্ট সার্জারির মতো সাধারণ অপারেশনও করতে পারবে। আয়ুর্বেদ চিকিৎসকরা বলছেন, অতীতে বহু অস্ত্রপচারই সাফল্যের সঙ্গে করেছে এই শাস্ত্রের বিশেষজ্ঞরা। শাস্ত্রে রাইনোপ্লাস্টির মতো বিষয়েরও উল্লেখ রয়েছে। ফলে এতে চাপও কমবে হাসপাতালগুলির। তবে এই দাবি মানতে নারাজ ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোশিয়েসান। এই গেজেটকে তাঁরা জনবিরোধীও বলছেন। অন্য দিকে কেন্দ্র বলছে এই নিয়ম নতুন কিছু প্রণয়ন নয়, ২০১৬ থেকেই এই নিয়ম রয়েছে।


    Published by:Arka Deb
    First published: