দেশ

corona virus btn
corona virus btn
Loading

মহাগঠবন্ধন (১৩৯-১৬১)- এনডিএ (৬৯-৯১) || অ্যাক্সিস সমীক্ষা মানলে গদি উল্টাচ্ছে বিহারে

মহাগঠবন্ধন (১৩৯-১৬১)- এনডিএ (৬৯-৯১) || অ্যাক্সিস সমীক্ষা মানলে গদি উল্টাচ্ছে বিহারে
তেজস্বীর তেজেই কি ভস্ম হবে এনডিএ?

তারুণ্যের ঝড়েই কি ট্র্যাক থেকে সরবে এনডিএ, উত্তর জানতে অপেক্ষা ৪৮ ঘণ্টার।

  • Share this:

#পটনা: নীতীশ কুমারের পরিণতিও কি ডোনাল্ড ট্রাম্পের মতোই? মার্কিন হাওয়াই কি সংক্রমিত হবে বিহারে? ইন্ডিয়া টুডে সংস্থার অ্যাক্সিস সমীক্ষা যদি মেলে তবে উত্তরটা হবে- হ্যাঁ। কারণ তাঁরা বলছে, আরজেডি, বাম ও কংগ্রেসের মহাগঠবন্ধন ১৩৯ থেকে ১৬১টি আসন পেয়ে যেতে পারে অনায়াসে। অন্য দিকে এনডি-এর ঝুলিতে থাকতে পারে মাত্র ৬৯-৯১টি আসন।

কিন্তু কেন এই ভরাডুবির সম্ভাবনা? তালটা কাটল কোথায়? বিশ্লেষণকারীরা বলছেন, নীতীশের ব্যর্থতার ধারাটি ট্রাম্পের মতোই। কোভিড মোকাবিলায় তাঁর প্রশাসনের তৎপরতায় খুশি হয়নি বিহারের মানুষ। ক্ষোভ জন্মেছে পরিযায়ী শ্রমিকদের মনে। পাশাপাশি, কর্মসংস্থান নিয়ে তেজস্বীর পাল্টা প্রচারে কাজও হয়েছে, মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

নীতীশের বিরুদ্ধে প্রচার শানানোর সময় লালুপুত্র বিঁধেছিলেন জাতপাতের রাজনীতি নিয়ে। এতে যাদবদের ভোট জোগাড় করতে সুবিধেওই হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি দ্রব্যমূল্য এবং দুর্নীতি এই দুই 'দ' ও নীতীশের পিছু ছাড়েনি। চিরাগ পাসোয়ান বলেছিলেন নীতীশ কুমারকে জেলের ভাত খাওয়াবেন। এসেছিল মদ প্রসঙ্গও। মদ নিষিদ্ধ থাকা সত্ত্বেও কেন মদ পাওয়া যাচ্ছে, জানতে চেয়ে তির বিঁধেছিলেন চিরাগ। এই তারুণ্যের ঝড়েই কি ট্র্যাক থেকে সরবে এনডিএ, উত্তর জানতে অপেক্ষা ৪৮ ঘণ্টার।

Published by: Arka Deb
First published: November 8, 2020, 6:26 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर