কলকাতা ছাড়াও দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু বা হায়দ্রাবাদও হবে অ্যাভিয়েশন হাব 

কলকাতা ছাড়াও দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু বা হায়দ্রাবাদও হবে অ্যাভিয়েশন হাব 

বর্তমানে ভারত সারা পৃথিবীতে আঞ্চলিক বিমান যোগাযোগে তৃতীয় স্থান দখল করে আছে। এই পরিকল্পনা সম্ভবত ভারতকে আন্তর্জাতিক দরবারে আরও এগিয়ে দেবে ৷

  • Share this:

SHALINI DATTA

#নয়াদিল্লি: ১ ফেব্রুয়ারির বাজেট অধিবেশনে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছিলেন, কেন্দ্রীয় সরকারের আঞ্চলিক যোগাযোগ প্রকল্পের অধীনে সারাদেশে ১০০টি নতুন বিমানবন্দর তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। এই প্রকল্প ২০২৫-এর মধ্যে বাস্তবায়িত করার পরিকল্পনা আছে কেন্দ্রীয় সরকারের।

২০১৭ সালে কেন্দ্রীয় সরকার উড়ান উড়ে দেশ কি আম নাগরিক নামে একটি প্রকল্প চালু করেন যাতে দেশ জুড়ে আরও শহরকে আকাশপথে যুক্ত করার পরিকল্পনা ছিল। বর্তমানে আঞ্চলিক বিমান যোগাযোগ প্রকল্পের আওতায় ২৩২টি রুট, ৪৩টি বড় শহর এবং ১৩৭টি ছোট শহরকে যুক্ত করেছে। কিন্তু ২০২৫-এর মধ্যে ১০০টি নতুন এয়ারপোর্ট বানানোর যে পরিকল্পনা তার ফল স্বরূপ সারাদেশে চারটি নতুন এভিয়েশন হাব তৈরি করার কথা ভাবছে কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় বিমান পরিবহন মন্ত্রী মিস্টার হরদীপ সিংহ পুরি জানিয়েছেন যে, "বর্তমানে কলকাতা, দক্ষিণ পূর্ব এবং পূর্বাঞ্চলের সমস্ত বিমান যোগাযোগের কেন্দ্রস্থল হিসাবে কাজ করছে। এই পরিকল্পনা ফলপ্রসূ হলে কলকাতা ছাড়াও দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু বা হায়দ্রাবাদও অ্যাভিয়েশন হাব-এ পরিণত হতে পারবে। বর্তমানে ভারত সারা পৃথিবীতে আঞ্চলিক বিমান যোগাযোগে তৃতীয় স্থান দখল করে আছে। এই পরিকল্পনা সম্ভবত ভারতকে আন্তর্জাতিক দরবারে আরও এগিয়ে দেবে।"

First published: February 16, 2020, 4:45 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर