দেশ

corona virus btn
corona virus btn
Loading

ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল গুজরাতের দহেজ, দাউ দাউ করে জ্বলছে রাসায়নিক কারখানার আগুন

ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল গুজরাতের দহেজ, দাউ দাউ করে জ্বলছে রাসায়নিক কারখানার আগুন
সংগৃহীত ছবি

রাসায়নিক কারখানার নির্গত ধোঁয়ায় ক্ষতিকর কেমিক্যাল থাকায় সংলগ্নও দুটি গ্রামের বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

  • Share this:

#দহেজ: গুজরাতের রাসায়নিক কারখানায় ভয়াবহ বিস্ফোরণে। বুধবার গুজরাতের ভারুচ জেলার দাহেজ শিল্পাঞ্চলে একটি অ্যাগ্রো-কেমিক্যাল ফ্যাক্টরির বয়লার ফেটে বিস্ফোরণ ঘটে। সঙ্গে সঙ্গেই দ্রুত আগুন ছড়িয়ে পড়ে গোটা কারখানায়। বিস্ফোরণের বিকট শব্দে কেঁপে ওঠে চারপাশের এলাকা। বিস্ফোরণের জেরে কমপক্ষে ৪০ জন কারখানার কর্মী আহত হয়েছেন । আহতের সংখ্যা আরও বাড়তে পারে । অগ্নিদগ্ধ শ্রমিক এবং কর্মীদের হাসপাতালে স্থানান্তরিত করা হয় ।

কেমিক্যাল প্ল্যান্টটি দেশের অন্যতম বিখ্যাত সংস্থা যশস্বী রসায়ন প্রাইভেট লিমিটেডের। এই সংস্থা দেশের শিল্পে ব্যবহৃত হয় এমন প্রায় ১৫ ধরনের রাসায়নিক প্রস্তুত করে । প্রশাসনের তরফে জানা গিয়েছে , বিস্ফোরণের জেরে প্ল্যান্টে দাঁড়িয়ে থাকা দশটি ট্রাকে আগুন লেগে যায় । দাউ দাউ করে জ্বলতে থাকে সেগুলি । পরে দমকল পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে ।

স্থানীয়রা জানিয়েছেন, বিস্ফোরণের কিছুক্ষণের মধ্যে নিকষ কালো ধোঁয়ায় ঢেকে যায় গোটা এলাকা । বহুদূর থেকে সেই ধোঁয়া দেখা যাচ্ছিল । কালেক্টর এম ডি মোদিয়া  জানিয়েছেন, রাসায়নিক কারখানার নির্গত ধোঁয়ায় ক্ষতিকর কেমিক্যাল থাকায় সংলগ্নও দু'টি গ্রামের বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। যুদ্ধকালীন তৎপরতায় কাজ করছে দমকলের ১০টি ইঞ্জিন  । আহত কর্মীদের ভারুচের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

Published by: Shubhagata Dey
First published: June 3, 2020, 5:49 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर