corona virus btn
corona virus btn
Loading

NRC এর তালিকা প্রকাশে তোড়জোড় অসম সরকারের, বাড়ছে উৎকন্ঠা

NRC এর তালিকা প্রকাশে তোড়জোড় অসম সরকারের, বাড়ছে উৎকন্ঠা

এই মুহূর্তে সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে চলছে নাগরিকপঞ্জি সংযোজনের কাজ ।অসম অ্যাকর্ড ও সংসদীয় বিষয়ক মন্ত্রী চন্দ্র মোহন পাটওয়ারি এই তালিকাটি পেশ করেছেন

  • Share this:

#গোয়াহাটি: নাগরিকপঞ্জির খসড়া তালিকায় বাংলাদেশের সীমান্তবর্তী অসমের জেলাগুলির বাসিন্দাদের নামের হার তুলনামূলকভাবে অনেকটাই কম, এমনই জানিয়েছে অসম সরকার ।

বিধানসভায় একটি তালিকা পেশ করা হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে যেখানে জেলা অনুযায়ী নাগরিকপঞ্জি থেকে বাদ যাওয়া বাসিন্দাদের নাম রয়েছে । এই মুহূর্তে সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে চলছে নাগরিকপঞ্জি সংযোজনের কাজ ।অসম অ্যাকর্ড ও সংসদীয় বিষয়ক মন্ত্রী চন্দ্র মোহন পাটওয়ারি এই তালিকাটি পেশ করেছেন । তালিকা থেকে বাদ যাওয়া বাসিন্দাদের নামও রয়েছে সেখানে ।

Representative Image

এই তালিকায় আবেদনকারীর মোট সংখ্যা-৩,২৯,৯১, ৩৮৫ যার মধ্যে ৪০,০৭,৭১৭ অর্থাৎ ১২.১৫% আবেদনকারীর নাম খসড়া তালিকায় ছিল না । এই তালিকায় বাংলাদেশের সীমান্তবর্তী জেলা যেমন দক্ষিণ সালমারা, ধুবড়ি ও করিমগঞ্জে বাদ যাওয়া বাসিন্দাদের হার যথাক্রমে ৭.২২%, ৮.২৬% ও ৭.৬৭% । অসীমান্তবর্তী জেলা যেমন হোজাই ও দারাঙ্গে সবথেকে বেশি বাসিন্দার নাম বাদ গিয়েছে । এই দুই জেলায় প্রায় ৩২.৯৯% ও ৩০.৯০% বাসিন্দার নাম বাদ গিয়েছে । আর এই বিষয় নিয়েই দুশ্চিন্তা প্রকাশ করেছেন পাটওয়ারি । বাংলাদেশ সীমান্তবর্তী জেলার থেকে অন্তর্বর্তী জেলায় বাসিন্দাদের নথিভুক্তি NRC তে অনেকটাই কম যা দুশ্চিন্তাজনক।

First published: August 2, 2019, 7:36 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर