NRC এর তালিকা প্রকাশে তোড়জোড় অসম সরকারের, বাড়ছে উৎকন্ঠা

এই মুহূর্তে সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে চলছে নাগরিকপঞ্জি সংযোজনের কাজ ।অসম অ্যাকর্ড ও সংসদীয় বিষয়ক মন্ত্রী চন্দ্র মোহন পাটওয়ারি এই তালিকাটি পেশ করেছেন

Bangla Editor | News18 Bangla
Updated:Aug 02, 2019 07:36 PM IST
NRC এর তালিকা প্রকাশে তোড়জোড় অসম সরকারের, বাড়ছে উৎকন্ঠা
Bangla Editor | News18 Bangla
Updated:Aug 02, 2019 07:36 PM IST

#গোয়াহাটি: নাগরিকপঞ্জির খসড়া তালিকায় বাংলাদেশের সীমান্তবর্তী অসমের জেলাগুলির বাসিন্দাদের নামের হার তুলনামূলকভাবে অনেকটাই কম, এমনই জানিয়েছে অসম সরকার ।

বিধানসভায় একটি তালিকা পেশ করা হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে যেখানে জেলা অনুযায়ী নাগরিকপঞ্জি থেকে বাদ যাওয়া বাসিন্দাদের নাম রয়েছে । এই মুহূর্তে সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে চলছে নাগরিকপঞ্জি সংযোজনের কাজ ।অসম অ্যাকর্ড ও সংসদীয় বিষয়ক মন্ত্রী চন্দ্র মোহন পাটওয়ারি এই তালিকাটি পেশ করেছেন । তালিকা থেকে বাদ যাওয়া বাসিন্দাদের নামও রয়েছে সেখানে ।

Representative Image

এই তালিকায় আবেদনকারীর মোট সংখ্যা-৩,২৯,৯১, ৩৮৫ যার মধ্যে ৪০,০৭,৭১৭ অর্থাৎ ১২.১৫% আবেদনকারীর নাম খসড়া তালিকায় ছিল না । এই তালিকায় বাংলাদেশের সীমান্তবর্তী জেলা যেমন দক্ষিণ সালমারা, ধুবড়ি ও করিমগঞ্জে বাদ যাওয়া বাসিন্দাদের হার যথাক্রমে ৭.২২%, ৮.২৬% ও ৭.৬৭% । অসীমান্তবর্তী জেলা যেমন হোজাই ও দারাঙ্গে সবথেকে বেশি বাসিন্দার নাম বাদ গিয়েছে । এই দুই জেলায় প্রায় ৩২.৯৯% ও ৩০.৯০% বাসিন্দার নাম বাদ গিয়েছে । আর এই বিষয় নিয়েই দুশ্চিন্তা প্রকাশ করেছেন পাটওয়ারি । বাংলাদেশ সীমান্তবর্তী জেলার থেকে অন্তর্বর্তী জেলায় বাসিন্দাদের নথিভুক্তি NRC তে অনেকটাই কম যা দুশ্চিন্তাজনক।

First published: 07:33:40 PM Aug 02, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर