দেশ

corona virus btn
corona virus btn
Loading

আজ থেকে টাকা তোলার নিয়ম বদলে যাচ্ছে এই রাষ্ট্রায়াত্ত ব্যাঙ্কে, বিশদে জানুন সব তথ্য

আজ থেকে টাকা তোলার নিয়ম বদলে যাচ্ছে এই রাষ্ট্রায়াত্ত ব্যাঙ্কে, বিশদে জানুন সব তথ্য
আজ থেকে বদল পঞ্জাব ন্যাশানাল ব্যঙ্কের এটিএম-এ টাকা তোলার নিয়মে।

সংস্থার তরফে জানানো হয়েছে, আজ থেকেই এই নতুন নিয়ম ধার্য করা হবে।

  • Share this:

#নয়াদিল্লি: স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পর এ বার এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে নয়া নিয়মকানুন চালু করল পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। সংস্থার তরফে জানানো  হয়েছে, আজ থেকেই এই নতুন নিয়ম ধার্য করা হবে।

নয়া নিয়ম অনুযায়ী দশ হাজার টাকা এবং তার বেশি টাকা তুলতে গেলে এককালীন পাসওয়ার্ড অর্থাৎ ওটিপির প্রয়োজন পড়বে। তাই পিএনবি গ্রাহকদের জানান হচ্ছে, এটিএম থেকে টাকা তুলতে যাওয়ার সময় অবশ্যই ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত মোবাইল ফোন সঙ্গে নিয়ে যেতে হবে। টাকা তোলার সময় ব্যাঙ্ক থেকে এককালীন ওটিপি মোবাইলে পাঠানো হবে। সঠিক ওটিপি না দিলে এটিএম থেকে টাকা তোলা যাবে না।

সংস্থার তরফে জানানো হয়, সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত ডেবিট কার্ডের পিন ছাড়াও মোবাইলে ব্যঙ্কের পাঠানো ওটিপি দিতে হবে দশ হাজার টাকা এবং তার উর্দ্ধে টাকা তোলার জন্য। এ দিন সংস্থার পক্ষ থেকে ট্যুইট করে বলা হয়, “ সেভ দ্য ডেটস! পিএনবি ২.০ চলতি বছরের ১ ডিসেম্বর থেকে নগদ তোলার ক্ষেত্রে ওটিপি ভিত্তিক পরিবর্তন আনছে। ব্যাঙ্কিং করা এ বার আরও সহজ হবে”।

টুইটারের মাধ্যমে সংস্থার তরফে একটি ভিডিও ক্লিপ শেয়ার করা হয়েছে, যেখানে দেখান হয়েছে ওটিপি মারফত কী ভাবে এটিএম থেকে টাকা তোলা যাবে। পিএনবি এটিএম থেকে টাকা তোলার পদ্ধতি নীচে দেওয়া হল-

পিএনবি এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে গ্রাহকের কাছে একটি ওটিপি আসবে। ওটিপি পাঠান হবে ব্যাঙ্কের তরফে, গ্রাহকের অনুমোদিত মোবাইল নম্বরে। ওটিপি হল সিস্টেমের দ্বারা উৎপন্ন একটি সংখ্যাযুক্ত পাসওয়ার্ড, যা যে কোনোও লেনদেন বা কার্য সম্পাদন করার ক্ষেত্রে এককালীন ব্যবহার করা যায়।

১) এটিএম কার্ড বা ডেবিট কার্ড এটিএম মেশিনে ইনসার্ট করার পর প্রয়োজনীয় তথ্য গুলি গ্রাহককে দিতে হবে। গ্রাহককে মাথায় রাখতে হবে একটি ওটিপি ব্যবহার করে একবারই টাকা তোলা যাবে। প্রতিবার টাকা তোলার ক্ষেত্রে আলাদা ওটিপি চাইবে ব্যাঙ্ক।

২) টাকা তোলার পরিমাণ যদি দশ হাজার টাকা হয়ে থাকে, তাহলে গ্রাহক একটি ওটিপি পাবেন ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত মোবাইল নম্বরে।

৩) সঠিক ওটিপি এন্টার করার পর গ্রাহক টাকা তুলতে পারবেন। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক ওটিপি দ্বারা এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে যে পরিবর্তন এনেছে তা অনেক বেশি সুরক্ষিত বলে মনে করা হচ্ছে।

-সোমোশ্রী দাস

Published by: Arka Deb
First published: December 1, 2020, 4:58 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर