corona virus btn
corona virus btn
Loading

গত ২৪ ঘণ্টায় রেকর্ড সংক্রমণ ! করোনা আক্রান্তের নিরিখে নবম থেকে সপ্তম স্থানে উঠে এল ভারত

গত ২৪ ঘণ্টায় রেকর্ড সংক্রমণ ! করোনা আক্রান্তের নিরিখে নবম থেকে সপ্তম স্থানে উঠে এল ভারত

জনস হপকিন্সের করোনা ভাইরাস ট্র্যাকার অনুযায়ী ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ১ লক্ষ ৯০ হাজার ৬০৬ জন

  • Share this:

#নয়াদিল্লি: দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। লকডাউনের দু’মাস অতিক্রান্ত হওয়ার পরেও দেশজুড়ে করোনা আক্রান্তের সংখ্যায় লাগাম টানা যায়নি। পাশাপাশি বেড়েছে মৃত্যুর সংখ্যাও। রোজই এই ভাইরাস নিজের রেকর্ড নিজে ভাঙছে। জন হপকিন্সের করোনা ভাইরাস ট্র্যাকার অনুযায়ী ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ইতিমধ্যেই ১ লক্ষ ৯০ হাজার ৬০৬ জন। আর সেই সঙ্গে গোটা বিশ্বে করোনার সংক্রমণের নিরিখে ফ্রান্স আর জার্মানিকে ছড়িয়ে সপ্তম স্থানে উঠে এল ভারত। জার্মানিতে আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৮৩ হাজারের বেশি, আর মৃতের সংখ্যা ৮ হাজার ৬০৫ জনের।

স্বাস্থ্যমন্ত্রক অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ৮,৩৯২ জন। এটি এখনও পর্যন্ত একদিনে রেকর্ড বৃদ্ধি। এই বৃদ্ধির জেরে করোনা ভাইরাসে আক্রান্তের মোট সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ৯০ হাজার ৫৩৫ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও ২৩০ জনের। এর জেরে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫,৩৯৪ ইতিমধ্যেই করোনায় মৃত্যুতে চিনকেও ছাপিয়ে গিয়েছে ভারত। সেই সঙ্গেই এশিয়ার মধ্যে করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে শীর্ষস্থানে রয়েছে ভারত।

বিশ্বে এখনও পর্যন্ত সবচেয়ে খারাপ অবস্থা আমেরিকার। সেখানে প্রতি মুহূর্তে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও। কিছু দিন আগেই আমেরিকায় মৃতের সংখ্যা ১ লক্ষ ছাড়িয়েছে। সেখানে মৃত্যু হয়েছে ১ লক্ষ ৪ হাজার ৩৫৬ জনের। সে দেশে আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১৭ লক্ষ ৮৮ হাজার ৭৬২। আক্রান্তের নিরিখে আমেরিকার পরেই রয়েছে ব্রাজিল। সেখানে আক্রান্তের সংখ্যা ৫ লক্ষ ছাড়াল, এখন মোট আক্রান্তের সংখ্যা ৫ লক্ষ ১৪ হাজার ৮৪৯ জন, মৃত্যু হয়েছে ২৯ হাজার ৩১৪ জনের। ইতিমধ্যেই মৃতের সংখায় ফ্রান্সে ছাপিয়ে গেছে ব্রাজিল। আক্রান্তের নিরিখে তৃতীয় নম্বরে রয়েছে রাশিয়া। সেখানে ৪ লক্ষ ৫ হাজার ৮৪৩ মানুষ করোনায় আক্রান্ত, মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৯৩ জনের। মৃত্যুর নিরিখে খারাপ পরিস্থিতি ব্রিটেনেও। এর মধ্যে ব্রিটেনে আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৭৬ হাজার ছাপিয়ে গিয়েছে। মৃত্যু হয়েছে ৩৮,৫৭১ জনের। আক্রান্তের নিরিখে পঞ্চম স্থানে রয়েছে স্পেনে। স্পেনে ২ লাখ ৩৯ হাজারের বেশি মানুষ আক্রান্ত, মৃতের সংখ্যা সেদেশে ২৭,১২৭ জনের। ইতালিতে মৃত্যু হয়েছে ৩৩ হাজার ৪১৫ জনের। সেদেশে আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৩২ হাজারের বেশি।

আজ, সোমবার থেকে শুরু আনলক ওয়ান। ধাপে ধাপে খুলছে তালা। কন্টেইনমেন্ট জোন বাদে সর্বত্রই প্রায় পরিষেবাতেই ছাড়। শুরু জনজীবন স্বাভাবিক করার প্রক্রিয়া। মানতে যাবতীয় সুরক্ষাবিধি। বলা হচ্ছে, আগামী ৮ জুন থেকে কন্টেইনমেন্ট জোনের বাইরে খুলে দেওয়া হবে ধর্মীয় স্থান, রেস্তোরাঁ, ও অন্যান্য Hospitality ‌পরিষেবা। একই দিন থেকে খোলা হতে পারে শপিং মলও। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এই বিষয়ে নির্দিষ্ট নির্দেশিকা জারি করবে। কেন্দ্রীয় মন্ত্রী ও মন্ত্রকের সঙ্গে আলোচনা করে নির্দেশিকা জারি করা হবে। খেয়াল রাখা হবে যাতে সোশ্যাল ডিস্ট্যান্সিং থেকে শুরু করে করোনা মোকাবিলার সমস্ত স্বাস্থ্যবিধি মানা হয়।

Published by: Ananya Chakraborty
First published: June 1, 2020, 10:02 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर