Home /News /national /
'নজরদারি রাষ্ট্র' হয়ে উঠবে ভারত, কেন্দ্রকে জানাল শীর্ষ আদালত

'নজরদারি রাষ্ট্র' হয়ে উঠবে ভারত, কেন্দ্রকে জানাল শীর্ষ আদালত

File Photo

File Photo

  • Share this:

    #নয়াদিল্লি:  সোশ্যাল মিডিয়ায় নজরদারি নিয়ে এবার কেন্দ্রকে কড়া বার্তা দিল সুপ্রিম কোর্ট । নাগরিকদের সোশ্যাল মিডিয়ার উপর অতিরিক্ত নজরদারি করলে ভারত একটি 'নজরদারি রাষ্ট্র' হয়ে উঠবে বলে জানান বিচারপতিরা ।

    তৃণমূল বিধায়ক মহুয়া মৈত্র একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন যেখানে প্রশ্ন উঠেছিল কেন্দ্র নাগরিকদের হোয়াটসঅ্যাপ ট্যাপ করে তাঁদের গোপনীয়তা বিঘ্নিত করতে চায় । বিচারপতি চন্দ্রচূড় জানিয়েছেন, সরকার যদি এখন প্রত্যেকটি টুইট ও হোয়াটসঅ্যাপ বার্তাকে নিরীক্ষণ করতে চায়, তাহলে ভারতে অচিরেই একটি নজরদারি রাষ্ট্র হয়ে উঠবে ।

    মৈত্রের পক্ষ থেকে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট এএম সিংভি। তিনি জানিয়েছেন ২০ আগস্ট কেন্দ্র একটি টেন্ডার আনতে চলেছে যেখানে একটি সফটওয়্যার তৈরির প্রস্তাব দেওয়া হয়েছে । এই সফটওয়্যারটি হোয়াটসঅ্যাপ, টুইটার, ইন্সটাগ্রামের মত সোশ্যাল মিডিয়ায় ৩৬০ ডিগ্রি পর্যবেক্ষণ চালাবে । এমনকি ই-মেলেও নজরদারি চালাতে পারে এই সফটওয়্যারটি । সিংভি জানিয়েছেন এর ফলে নাগরিকদের গোপনীয়তা অধিকার সরাসরি লঙ্ঘন হবে ।

    ইতিমধ্যে ১৮ জুন ডিজিটাল এবং সোশ্যাল মিডিয়ার তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণ করে একটি 'সোশ্যাল মিডিয়া কমিউনিকেশন হাব' (এসএমসিএল) প্রতিষ্ঠার জন্য কেন্দ্রের আবেদন প্রত্যাখ্যান করেছে সুপ্রিম কোর্ট ।

    এই বিষয়ে এই পরবর্তী শুনানি হবে ৩ আগস্ট । অডিটর-জেনারেল কেকে ভেনুগোপালের সাহায্য চেয়েছে সুপ্রিম কোর্ট ।

    First published:

    Tags: Right to Privacy, Social Media, Social media hub, Supreme Court, Surveillance state

    পরবর্তী খবর