জোড়া মাথার যমজ 'বীণা-বাণী'-র নয়া লড়াই, দশম শ্রেণীর পরীক্ষায় তারা কি এক, না দুই ভিন্ন পরীক্ষার্থী ?

জোড়া মাথার যমজ 'বীণা-বাণী'-র নয়া লড়াই, দশম শ্রেণীর পরীক্ষায় তারা কি এক, না দুই ভিন্ন পরীক্ষার্থী ?

আগামী বছর মার্চ মাসে পরীক্ষা, কিন্তু শিক্ষা দফতর এখনও ঠিক করে উঠতে পারছেন বীণা-বাণী-কে একজন পরীক্ষার্থী হিসেবে গণ্য করা হবে না দু'জন ভিন্ন পরীক্ষার্থী?

  • Share this:

#হায়দরাবাদ: জোড়া মাথার যমজ বোন 'বীণা-বাণী'... সেই জন্মলগ্ন থেকেই শুরু হয়েছে লড়াই... আজও লড়াই অব্যাহত! প্রথম লড়াই ছিল বেঁচে থাকার লড়াই...এখন লড়াই পড়াশোনার! বর্তমানে দশম শ্রেণীর পরীক্ষায় বসতে পারার অনুমতির অপেক্ষায় দুই বোন। আগামী বছর মার্চ মাসে পরীক্ষা, কিন্তু শিক্ষা দফতর এখনও ঠিক করে উঠতে পারছেন বীণা-বাণী-কে একজন পরীক্ষার্থী হিসেবে গণ্য করা হবে না দু'জন ভিন্ন পরীক্ষার্থী?

জেলা শিক্ষা আধিকারিক নরসীমা ইতিমধ্যেই স্কুল শিক্ষা দফতরের কমিশনার বিজয় কুমারকে চিঠি মারফত বীণা -বাণীর দশম শ্রেণীর পরীক্ষার কি ভবিষ্যত হতে চলেছে, তা জানতে চেয়েছেন। শিক্ষা দফতরের প্রক্রিয়া অনুযায়ী, মুক্ত বিদ্যালয় বা ওপেন স্কুল সিস্টেমে যে সমস্ত পড়ুয়ারা পরীক্ষা দিচ্ছে, তাদের কোনও না কোনও সরকারি বা বেসকারি স্কুলে নাম নথিভুক্ত করতে হয়। সেই মত, বীণা-বাণী হায়দরাবাদের ভেঙ্গালরাও নগরের একটি সরকারি উচ্চবিদ্যালয়ে নাম নথিভুক্ত করেছে, ৩ প্রধান শিক্ষকের কমিটি তাঁদের শিক্ষাগত যোগ্যতার যাচাই-ও করেছেন, মিলেছে অ্যাডমিশন নম্বর ৫৬১৮ ও ৫৬১৯। তেলেঙ্গানা সরকার বীণা-বাণীর পড়াশোনার জন্য সরকারি হোমে বিশেষ ব্যবস্থাও করে দিয়েছেন।

জেলা শিক্ষা আধিকারিক ইতিমধ্যেই চিঠি মারফত বীণা-বাণীর দশম শ্রেণীর পরীক্ষার কি ভবিষ্যত হতে চলেছে, তা জানতে চেয়েছেন। একটি সাক্ষাৎকারে বীণা-বাণী জানায়, '' আমরা পরীক্ষার প্রস্তুতি নিচ্ছি। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পরীক্ষায় বসব। কিন্তু আমরা দু'জন আলাদা আলাদাভাবে প্রশ্নপত্রের উত্তর দিতে চাই।'

২০০২ সালে, মহেবুবাবাদ জেলার বীরিসেট্টিগুদেম গ্রামের বাসিন্দা মুরালি ও নাগলক্ষ্মীর জীবনে আসে বীণা-বাণী। জন্ম থেকেই হায়দরাবাদের নিলোফার হাসপাতালে তাদের চিকিৎসা চলছিল। ২০১৭ সালের জানুয়ারি মাসে তাদের নয়া ঠিকানা হয় সরকারি হোম, সেখানে বিশেষ প্রশীক্ষণপ্রাপ্ত শীক্ষকেরা দুই বোনের পড়াশোনার দায়িত্ব নেন। বীণা-বাণীর মা-বাবা চেয়েছিলেন অপারেশনের মাধ্যমে ওদের দু'জনকে আলাদা করতে, কিন্তু চিকিৎসকেরা জানান, তা বিপজ্জনক হতে পরে। ডাক্তারি ভাষায় বীণা-বাণীর পরিস্থিতিকে বলে ' ক্র্যানিপ্যাগাস', অর্থাৎ দুটি ভিন্ন শরীর মাথায় জোড়া। লন্ডন ও সিঙ্গাপুরের চিকিৎসকেরা নানা সময়ে বীণা-বাণীকে পরীক্ষা করেছেন, তাঁদের মতে এই অপারেশন অত্যন্ত খরচসাপেক্ষ, প্রায় ১০কোটি টাকা খরচ হতে পারে।

First published: December 26, 2019, 5:54 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर