দেশ

corona virus btn
corona virus btn
Loading

আসরে আন্না হাজারে, কৃষকদের সমর্থনে ২৪ ঘণ্টার অনশন

আসরে আন্না হাজারে, কৃষকদের সমর্থনে ২৪ ঘণ্টার অনশন
অনশনে আন্না হাজারে

এবার আন্দোলনকারীরা পাশে পেয়ে গেলেন আন্না হাজারেকেও। কৃষি আইন প্রত্যাহারের দাবি জানালেন তিনিও।

  • Share this:

#নয়াদিল্লি: বধ্যভূমি হয়ে উঠেছে দিল্লি। আজ মঙ্গলবার কৃষকসংগঠনগুলির ডাকে অভূতপূর্ব সাড়া মিলছে দেশজুড়েই। এবার আন্দোলনকারীরা পাশে পেয়ে গেলেন আন্না হাজারেকেও। কৃষি আইন প্রত্যাহারের দাবি জানালেন তিনিও। দ্ব্যর্থহীন ভাবে  জানিয়ে দিলেন, এই শান্তিপূর্ণ প্রতিবাদকে সমর্থন করেন তিনি।

আন্না হাজারে বর্তমানে যদিও দিল্লিতে নেই। তিনি রয়েছেন মহারাষ্ট্রের আহমেদনগর জদেলার রালেগাঁ সিদ্ধিতে। সেখান থেকেই তিনি জানান, তিনি চান আন্দোলন শান্তিপূর্ণ থাকুক। তিনি আরও জানান কৃষকদের সমর্থনে ২৪ ঘণ্টা অনশনে বসবেন তিনি। আন্নার কথায়, এটাই পথে নেমে আন্দোলন করার যথার্থ সময়। কৃষকদের সমস্যার সমাধান হওয়া জরুরি।

গত ২৭ সেপ্টেম্বর কেন্দ্র তিনটি কৃষিবিলকে আইনে পরিণত করে। এর মধ্যে রয়েছে অত্যাবশ্যক পণ্য আইন, যেখানে যুদ্ধ পরিস্থিতি বাদ দিয়ে ক কর্পোরেটরা সব সময়েই যত ইচ্ছে মজুত করতে পারবে আলু, ডাল বা অন্যান্য দানাশস্য। রয়েছে খামার চুক্তি পরিষেবা আইন, সেখানে চুক্তিচাষকে মান্যতা দেওয়া বলেও চাষি কী ভাবে ন্যয্য মূল্য পাবেন তা বলা নেই। এছাড়া রয়েছে কর্পোরেট বা ব্যবসায়ীর কাচে কৃষকরের ফসল বিক্রির আইন। মাণ্ডি থেকে ফসল কিনতে হলে যে ন্যূনতম সহায়ক মূল্য দেওয়া হত, তার কথা বলা নেই এই আইনে। কৃষকদের দাবি এই আইনগুলি প্রত্যাহার করতে হবে।

Published by: Arka Deb
First published: December 8, 2020, 3:32 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर