কুকুর-বিড়াল মারলে এবার হতে পারে ৫ বছরের জেল, ৭৫ হাজার জরিমানা!

কুকুর-বিড়াল মারলে এবার হতে পারে ৫ বছরের জেল, ৭৫ হাজার জরিমানা!
প্রতীকী ছবি

এখনও পর্যন্ত এই দেশে যে কোনও ধরনের পশুকে অত্যাচার করলে বা মেরে ফেললেও ক্ষেত্র বিশেষে ১০ থেকে ৫০ টাকা জরিমানা দিয়েই ছাড় পাওয়া যেত। ৬০ বছরের পুরনো সেই পশুদের উপর অত্যাচার প্রতিরোধ আইনে এ বার বদল আনতে চায় সরকার।

  • Share this:

    #নয়াদিল্লি: এত দিন ৫০ টাকা জরিমানা দিলেই চলে যেত। কুকুর মেরে, বিড়াল খুন করে এ ভাবেই পার পেয়েছেন অনেকে। তবে এবার সেই দিন শেষ। কুকুর-বিড়াল বা যে কোনও পশুকে মারলেই হতে পারে জেল এবং অন্তত ৭৫ হাজার টাকা জরিমানা। জেলের ক্ষেত্রে শাস্তি হতে পারে সর্বোচ্চ ৫ বছর। ৬০ বছরের পুরনো আইনে এবার বদল আনার কথা ভাবছে কেন্দ্রীয় সরকার।

    এখনও পর্যন্ত এই দেশে যে কোনও ধরনের পশুকে অত্যাচার করলে বা মেরে ফেললেও ক্ষেত্র বিশেষে ১০ থেকে ৫০ টাকা জরিমানা দিয়েই ছাড় পাওয়া যেত। ৬০ বছরের পুরনো সেই পশুদের উপর অত্যাচার প্রতিরোধ আইনে এ বার বদল আনতে চায় সরকার। নতুন আইনের প্রস্তাবনায় হিংসার ৩ ধরনের মাত্রার উল্লেখ থাকছে বলে জানা গিয়েছে। অল্প আঘাত, আঘাতের ফলে শরীরের পাকাপাকি ক্ষতি এবং আঘাতের ফলে মৃত্যু। ৭৫০ টাকা থেকে শুরু করে জরিমানা পৌঁছে যেতে পারে ৭৫ হাজার টাকা পর্যন্ত। ক্ষেত্র বিশেষে অপরাধীকে পশুটির মূল্যের ৩ গুণ অর্থ জরিমানা হিসেবে দিতে হতে পারে। পশুটি প্রাণ হারালে অপরাধীকে কারাদণ্ড দেওয়ার কথাও বলা হচ্ছে এই সংশোধিত আইনে। এবং সেটি হতে পারে ৫ বছরের হাজতবাসও।

    শুক্রবার রাজ্যসভায় লিখিত ভাবে মৎস্য, পশু ও ডেয়ারি মন্ত্রী গিরিরাজ সিং বলেছেন, '১৯৬০ এর PCA-তে পরিবর্তন এবং কঠোর শাস্তির পর্যবেক্ষণ করেছে কেন্দ্র। এই আইনে পরিবর্তনের মাধ্যমে জরিমানার অঙ্ক বাড়ানো হবে এবং শাস্তিও কঠোর করা হবে।' যদিও মন্ত্রী নির্দিষ্ট ভাবে জরিমানার পরিমাণ বা শাস্তি নিয়ে কিছু বলেননি। গত বছর কেরালায় একটি সন্তানসম্ভবা হাতিকে বাজি ভরতি আনারস খাইয়ে খুন করার ঘটনা প্রকাশ্যে আসার পরই নড়েচড়ে বসে প্রশাসন। বর্তমান আইনের ফাঁক দিয়ে বহু অপরাধীই ছাড়া পেয়ে যাচ্ছে বলে মনে করছেন অনেকেই। এর পরেই আইনে পরিবর্তনের কথা ভাবা হচ্ছে বলে খবর।


    জানা গিয়েছে, দেশজুড়ে একাধিক থানায় পশুদের উপর অত্যাচারের নানা মামলা পড়ে রয়েছে। এর মধ্যে ৬৪টি পড়ে রয়েছে সুপ্রিম কোর্টে এবং ৩৮টি পড়ে রয়েছে দিল্লি হাইকোর্টে। দেশজুড়ে পশুদের উপর অত্যাচারে সবার প্রথমে নাম রয়েছে তামিলনাড়ুর (৫২), এর পর রয়েছে মহারাষ্ট্র (৪৩), কেরালা (১৫), তেলঙ্গানা (১৩) এবং রাজস্থান (১২)। পাঁচ বছর ধরে ৩১৬টি মামলা পড়ে রয়েছে এই পশু অত্যাচার সংক্রান্ত।

    Published by:Raima Chakraborty
    First published: