Home /News /national /

Cow in Madhya Pradesh: পথেঘাটে ৮০০ গরুর দাপাদাপি! বিরক্ত স্থানীয় মানুষ যা করলেন, বিব্রত পুরসভা

Cow in Madhya Pradesh: পথেঘাটে ৮০০ গরুর দাপাদাপি! বিরক্ত স্থানীয় মানুষ যা করলেন, বিব্রত পুরসভা

গরুর মিছিলে বিরক্ত সাধারণ মানুষ

গরুর মিছিলে বিরক্ত সাধারণ মানুষ

Cow in Madhya Pradesh: গরুর হানায় ফসল নষ্টের অভিযোগও উঠছে। কিন্তু পুরসভা নীরব। এবার তাই স্থানীয়রাই গরু-সমস্যার সমাধানের জন্য বিশেষ পথ নিল।

  • Share this:

    #ভোপাল:‌ মধ্য প্রদেশে গরুদের নিরাপত্তার জন্য গঠিত হয়েছে বিশেষ ‘‌গো মন্ত্রক’ (‌Gau cabinet)‌। এমনকী গরুদের কল্যাণের জন্য জনগণের কাছ থেকে আলাদা করে কর নেওয়ার চিন্তাভাবনাও শুরু করেছিল মধ্যপ্রদেশ (Madhya Pradesh) সরকার। শুধু তাই নয়, শুধুমাত্র গরুদের জন্য ‘কামধেনু গো অভয়ারণ্য’ তৈরি করা হয়েছে সেখানে। রাস্তাঘাটে গরুর সংখ্যাও নেহাত কম নয়। আর তার প্রভাব পড়ছে সাধারণ মানুষের জীবনযাত্রায়। গরুর হানায় ফসল নষ্টের অভিযোগও উঠছে। কিন্তু পুরসভা নীরব। এবার তাই স্থানীয়রাই গরু-সমস্যার সমাধানের জন্য বিশেষ পথ নিল।

    সোমবার মধ্যপ্রদেশের ভিন্দ জেলায় স্থানীয় মানুষজন ৭০০-৮০০ গরু ধরে নিয়ে গিয়ে পুরসভা চত্বরেই রেখে এলেন। ভিন্দের আকোড়ার বাসিন্দাদের অভিযোগ, ফসলের বিপুল ক্ষতি করছিল গরুদের দল। চাষের প্রভূত ক্ষতি হচ্ছে। বার বার বলা সত্ত্বেও তাদের গোশালায় রাখার কোনও ব্যবস্থা করেনি পুরসভা।

    আরও পড়ুন: রাস্তায় দাঁড়িয়ে মূর্তিমান আতঙ্ক, ভয়ে ঘরবন্দি চন্দ্রকোণা! কী হচ্ছে ওই এলাকায়?

    পুরসভার প্রধান রামভান সিং অবশ্য জানিয়েছেন, এলাকাবাসীরা প্রায় ৮০০ গরু ধরে এনে পুরসভার মাঠে রেখে দিয়েছেন। সেখানেই রয়েছে তারা। গোশালা কেন তৈরি হয়নি? পুর প্রধানের অবশ্য দাবি, গোশালা তৈরির কাজ সম্পন্ন হয়ে গেলেও তা এখনও সরকারি ভাবে হাতে পাওয়া যায়নি।

    আরও পড়ুন: বর্ধমান শহরে শুরু গোষ্ঠী সংক্রমণ! ঝড়ের গতিতে বাড়ছে আক্রান্তের সংখ্যা

    প্রসঙ্গত, মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের গো-প্রীতি সর্বজনবিদিত। গরুদের জন্য ২০০০টি শেলটার হোম গঠনের কথা আগেই জানিয়েছেন তিনি। একাধিক NGO‌ সেগুলোর রক্ষণাবেক্ষণ করবে। ২০১৭ সালে দেশের প্রথম গো অভয়ারণ্য ‘কামধেনু গো অভয়ারণ্য’ নির্মিত হয় মধ্যপ্রদেশের আগর মালোয়ায়। প্রায় ৩২ কোটি টাকা খরচ করে তৈরি হয়েছিল ওই অভয়ারণ্য। সেই আগর মালোয়াতেই গো মন্ত্রকের প্রথম বৈঠকও অনুষ্ঠিত হয়। এবার সেই মধ্য প্রদেশেই গরুর কারণে বিরক্ত স্থানীয় বাসিন্দাদের একটা বড় অংশ। তাই সেগুলিকে তারা পুরসভার মাঠে রেখে এলেন।

    Published by:Suman Biswas
    First published:

    Tags: Cow, Madhya Pradesh

    পরবর্তী খবর