সাবাশ! ২১ দিনের মধ্যে ধর্ষণের শুনানি শেষ করতে হবে বিল পেশ হল অন্ধ্রপ্রদেশ মন্ত্রীসভায়

সাবাশ! ২১ দিনের মধ্যে ধর্ষণের শুনানি শেষ করতে হবে বিল পেশ হল অন্ধ্রপ্রদেশ মন্ত্রীসভায়
  • Share this:

#অমরাবতী: হায়দরাবাদের পশু চিকিৎসক ধর্ষণ ও নৃসংশ খুনের ২ সপ্তাহের মধ্যেই নতুন বিল পেশ হল অন্ধ্রপ্রদেশ মন্ত্রীসভায় ৷ অন্ধ্রপ্রদেশের মন্ত্রীসভায় পেশ হওয়া নতুন আইনের খসড়ায় বলা হয়েছে, ধর্ষণের যে কোনও অভিযোগের তদন্ত ও শুনানি ২১ দিনের মধ্যে সম্পূর্ণ করতে হবে। সঙ্গে নৃশংস যৌন হিংসার কোনও ঘটনা ঘটলে অভিযুক্তদের মৃত্যুদণ্ড দিতে হবে।

২৭ নভেম্বর রাতে হায়দরাবাদের পশু চিকিৎসকের উপর ঘটে যায় নৃশংস ঘটনা ৷ ৪ জন মিলে গণধর্ষণ করে ওই তরুণীকে ৷ এরপর প্রমাণ লোপাট করতে গায়ে পেট্রল ঢেলে জ্যন্ত পুড়িয়ে মারা হয় প্রিয়াঙ্কা রেড্ডি নামের ওই তরুণীকে ৷ এর কয়েকদিন পর অভিযুক্ত ওই চারজনকে ঘটনার পুনর্নিমাণের জন্য ওই এলাকায় নিয়ে যাওয়া হলে সেখানেই পুলিশের এনকাউন্টারে মৃত্যু হয় ওই চার ধর্ষকের ৷

এমনই অবস্থায় বুধবার, ১১ ডিসেম্বর অন্ধ্রের মন্ত্রীসভায় পেশ করা হল অপরাধ দমন আইনের কিছু সংশোধনী প্রস্তাব। হায়দরাবাদের পশু চিকিৎসকের ঘটনা মাথায় রেখে প্রস্তাবের নাম দেওয়া হল ‘‌অন্ধ্রপ্রদেশ দিশা অ্যাক্ট’‌। এরপর প্রস্তাব পেশ করা হবে বিধানসভায়। প্রস্তাবিত এই বিল অনুযায়ী, ধর্ষণ বা যৌন নির্যাতনের মতো কোনও ঘটনা ঘটলে সাত দিনের মধ্যে তদন্ত শেষ করে ফেলতে হবে। শুনানির জন্য দেওয়া হবে আরও ১৪ দিন। সব মিলিয়ে এই ধরণের মামলা ২১ দিনের মধ্যে সমাধান করতে হবে।

First published: 04:19:20 PM Dec 13, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर