অন্ধপ্রদেশে কৃষকদের জন্য বিশেষ থানার পরিকল্পনা মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডির

অন্ধপ্রদেশে কৃষকদের জন্য বিশেষ থানার পরিকল্পনা মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডির
অন্ধ্রের মুখ্যমন্ত্রী জগণ মোহন রেড্ডির কৃষকদের নিয়ে বিশেষ পরিকল্পনা

মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন রাজ্যের বিভিন্ন জায়গায় কৃষকদের জন্য আলাদা থানার পরিকল্পনা করা হচ্ছে। কৃষকদের সঙ্গে জোর জুলুম বা প্রতারণা না ঘটে সেটা মাথায় রেখেই এই ব্যবস্থা।

  • Share this:

    #বিজয়ওয়াডা: একদিকে যখন দেশে গত কয়েক মাস ধরে কৃষক আন্দোলন অব্যাহত, প্রধানমন্ত্রীর বয়ান, পাল্টা বয়ান, কেন্দ্রীয় সরকারের দাওয়াই, কৃষকদের পাল্টা প্রশ্ন এবং আন্দোলন কমার নাম নেই, তখন নতুন সিদ্ধান্ত নিতে চলেছে অন্ধ্রপ্রদেশ সরকার। নতুন না বলে যুগান্তকারী বললেও ভুল হবে না। মুখ্যমন্ত্রী ওয়াই এস জগন মোহন রেড্ডি কৃষকদের স্বার্থ রক্ষার জন্য অভিনব পদক্ষেপ নিতে চলেছেন। আগেই আরবিকে(RBK scheme) নামক একটি প্রকল্প চালু করেছিলেন তিনি। এবার মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন রাজ্যের বিভিন্ন জায়গায় কৃষকদের জন্য আলাদা থানার পরিকল্পনা করা হচ্ছে। কৃষকদের সঙ্গে জোর জুলুম বা প্রতারণা না ঘটে সেটা মাথায় রেখেই এই ব্যবস্থা। এর জন্য কৃষি বিভাগের কর্তাদের সঙ্গে তিনি পুলিশ বিভাগের সমন্বয় করতে বলেছেন।

    তিনি জানিয়েছেন নতুন কর্মসূচির আওতায় ভাড়াটে কৃষকদের মধ্যে সচেতনতা তৈরি করতে হবে। পাশাপাশি ফসলের চাষকারী অধিকার কার্ড নিয়ে যাতে সমস্যা না হয় সেটাও দেখার ব্যাপারে কথা দিয়েছেন তিনি। এই নিয়ে গ্রাম ক্লিনিক এবং গ্রাম সচিবালয় সেবা প্রদানের বর্ণনা সহ হোর্ডিং স্থাপন করা উচিত মানুষের সচেতনতা স্বার্থে। এছাড়াও অন্ধপ্রদেশের আমুল প্রকল্প এবং অ্যাকোয়া হাব স্থাপনের বিষয়ে পর্যালোচনা করেন তিনি। পাশাপাশি জনতা বাজার স্থাপনের ব্যাপারে নিজের মত জানিয়েছেন অন্ধ্রের মুখ্যমন্ত্রী। রাজ্যের কৃষকরা মুখ্যমন্ত্রীর এই অভিনব পদক্ষেপে খুশি।

    এই নতুন আইন এবং থানা তাঁদের স্বার্থ রক্ষা করবে বলেই মনে করেন তাঁরা। অনেক সময় ফসলের ন্যায্যমূল্য পান না কৃষকরা। বাজারে বিক্রি করার আগে দালাল চক্র কাজ করে। কিন্তু মুখ্যমন্ত্রীর এই নতুন পদক্ষেপ দিশা বদলে দিবে মনে করেন বিশেষজ্ঞরা।


    Published by:Rohan Chowdhury
    First published: