corona virus btn
corona virus btn
Loading

অলৌকিক কাণ্ড! নদীগর্ভে বালি খুঁড়তেই জেগে উঠল সুপ্রাচীন নাগেশ্বর দেবের মন্দির

অলৌকিক কাণ্ড! নদীগর্ভে বালি খুঁড়তেই জেগে উঠল সুপ্রাচীন নাগেশ্বর দেবের মন্দির

অন্ধ্রপ্রদেশের চেরজালা মন্ডলে পেনা নদীতে বালির মধ্যে ডুবেছিল এই সুপ্রাচীন মন্দির ।

  • Share this:

#নেলোর: ওড়িশার পর অন্ধ্রপ্রদেশে । মঙ্গলবার নদীগর্ভে বালি সরাতেই প্রাচীন নাগেশ্বর মন্দিরের একাংশ জেগে ওঠে  । তবে সম্পূর্ণ মন্দির এখনও উদ্ধার করা যায়নি । খনন কাজ চলছে ।

অন্ধ্রপ্রদেশের চেরজালা মন্ডলে পেনা নদীতে বালির মধ্যে ডুবেছিল এই সুপ্রাচীন মন্দির । স্থানীয়দের দাবি , কয়েক প্রজন্ম আগেও মন্দিরের অস্তিত্বের কথা লোক মুখে শোনা যেত । কিন্তু এরপর তা ধীরে ধীরে নদীগর্ভে বালির তলায় চলে যায় । বহুদিন ধরে তাই মন্দির উদ্ধারের জন্য বালি খননের কথা চলছিল । সেইমতোই গ্রামবাসীরা টাকা জমিয়ে বালি তুলতে শুরু করেন । আর তাতেই নদীগর্ভ থেকে জেগে ওঠে মন্দির । জানা গিয়েছে , প্রায় এক দিন লেগেছে মন্দিরের চূড়া পর্যন্ত পৌঁছতে। স্থানীয়দের দাবি, পরশুরামের ১০১টি শিবমন্দিরের মধ্যে এটি অন্যতম ।

আর্কিওলজির সহ অধিকর্তা রামাসুব্বা রেড্ডি জানিয়েছেন, ২০০ বছর আগে এই শিবমন্দির খুবই জনপ্রিয় ছিল । ১৮৫০ সালের ভয়াবহ বন্যায় সেটি নদীগর্ভে তলিয়ে যায় । তারপর জলের ঘর্ষণে মন্দিরের ইটের কাঠামো নষ্ট হয়ে যায় । মানুষের মন থেকেও মন্দির বিস্মৃত হয়ে যায় । এ দিকে স্থানীয় বাসিন্দারা , এই মন্দিরটি নতুন করে প্রতিষ্ঠা করতে আগ্রহী । কিন্তু কোথায় তা করা হবে, তা চূড়ান্ত হয়নি । এমনকি শিবের মূর্তিটি এখন কী অবস্থায় আছে, সেটি এখনও অজানা ।

প্রসঙ্গত , গত সপ্তাহে ওড়িশায় মহানদীর বুকে জেগে ওঠে বহু প্রাচীন গোপীনাথ দেবের মন্দিরের চূড়া । ইন্ডিয়ান ন্যাশনাল ট্রাস্ট ফর আর্ট অ্যান্ড কালচারাল হেরিটেজ (INTACH) আর্কিয়োলজিক্যাল সার্ভে টিম ১১ বছর ধরে কঠোর অনুসন্ধান চালিয়ে অবশেষে খোঁজ পান ৫০০ বছরের পুরনো এই মন্দিরের । ওড়িশার নয়াগড় জেলার পদ্মাবতী গ্রামের কাছে মহানদীর নীচে এই প্রাচীন মন্দিরের চূড়ার দেখা মেলে হঠাৎই ।

Published by: Shubhagata Dey
First published: June 17, 2020, 5:42 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर