• হোম
  • »
  • খবর
  • »
  • দেশ
  • »
  • AN EARTHQUAKE OF MAGNITUDE MORE THAN 4 ON THE RICHTER SCALE STRUCK GUJARATS SAURASHTRA REGION ON MONDAY MORNING RC

Earthquake: ঘূর্ণিঝড়ের আতঙ্কের মাঝেই ভূমিকম্পে কেঁপে উঠল গুজরাত! কম্পনের মাত্রা ৪.৫

ঘূর্ণিঝড়ের আতঙ্কের মাঝেই ভূমিকম্পে কেঁপে উঠল গুজরাত! কম্পনের মাত্রা ৪.৫

সোমবার সকালে তীব্র ভূমিকম্পে (Earthquake in Gujarat) কেঁপে উঠল গুজরাতের সৌরাষ্ট্র এলাকা। জাতীয় সিসমোলজি সেন্টারের দাবি, উনা ও রাজুলা এলাকাতেও বেশ ভালোই কম্পন অনুভব করা গিয়েছে।

  • Share this:

    #আহমেদাবাদ: সোমবার সকালে তীব্র ভূমিকম্পে (Earthquake in Gujarat) কেঁপে উঠল গুজরাতের সৌরাষ্ট্র এলাকা। জাতীয় সিসমোলজি সেন্টারের দাবি, উনা ও রাজুলা এলাকাতেও বেশ ভালোই কম্পন অনুভব করা গিয়েছে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৫। সোমবার ভোর ৩.৩৭ মিনিটে কেঁপে ওঠে গুজরাতের বিস্তীর্ণ এলাকা। কম্পনের গভীরতা ছিল পূর্ব উনার ৩.৫ কিলোমিটার গভীরে। যদিও এই কম্পনে কোনও হতাহত বা সম্পত্তি ধ্বংসের খবর এখনও পাওয়া যায়নি।

    এরই মধ্যে সোমবার রাতেই গুজরাত উপকূলে আছড়ে পড়ার কথা ঘূর্ণিঝড় Tauktae-এর । অতি শক্তিশালী এই ঘূর্ণিঝড় এখন মুম্বই উপকূলের কাছে পূর্ব-মধ্য আরব সাগরে অবস্থান করছে। আজ, সোমবার বিকেলেই গুজরাত উপকূলে কাছাকাছি সেটি প্রবেশ করবে। রাতের মধ্যেই সর্বোচ্চ ১৮৫ কিলোমিটার গতিবেগ নিয়ে গুজরাত উপকূলে উনার কাছে আছড়ে পড়তে পারে Tauktae।

    দক্ষিণ-পূর্ব আরবসাগরে ঘূর্ণিঝড় তৈরি হয়েছে। ঘূর্ণিঝড় এখন পরিণত হয়েছে চরম শক্তিশালী ঘূর্ণিঝড়ে। উত্তর, উত্তর পশ্চিম দিকে এটি অগ্রসর হচ্ছে। এখনও পর্যন্ত এর অভিমুখ গুজরাত উপকূল। ১৭ মে সোমবার রাতেই এটি স্থলভাগে প্রবেশ করার সম্ভাবনা। এখনও পর্যন্ত যা অভিমুখ আছে আজ বিকেলে গুজরাতের পোরবন্দর ও মাহবুবার(ভাবনগর) মাঝে এটি স্থলভাগে প্রবেশ করবে। স্থলভাগের প্রবেশ করার সময় এর গতিবেগ সর্বোচ্চ ১৮৫ কিলোমিটার হতে পারে।

    গুজরাত উপকূলে পৌঁছনোর আগেই আরব সাগরে এই ঘূর্ণিঝড় সাইকেলোনিক স্টর্ম থেকে ভেরি সিভিয়ার সাইকেলোনিক স্টর্ম বা অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। সোমবার রাতেই সেই ঘূর্ণিঝড় চরম শক্তিশালী ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে আছড়ে পড়বে । মুম্বই উপকূলের গা ঘেঁষে গুজরাত উপকূলের দিকে এগোচ্ছে এই ঝড়। যার প্রভাব পড়তে পারে কেরল, তামিলনাড়ু, কর্ণাটক, গোয়া ও মহারাষ্ট্রের উপকূলে।

    Published by:Raima Chakraborty
    First published: