Assam Earthquake : ফের ভূমিকম্পে কেঁপে উঠল অসম, বিস্তীর্ণ এলাকাজুড়ে আতঙ্ক...

earthquake hits Assam -Photo Representative

মঙ্গলবার বিকেলে অসমের (Assam Earthquake) সোনিতপুরে (Sonitpur) ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে ৩.৮ মাত্রার একটি ভূমিকম্প রেকর্ড করা হয়।

  • Share this:

    # গুয়াহাটি : মঙ্গলবার বিকেলে অসমের (Assam Earthquake) সোনিতপুরে (Sonitpur) ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে ৩.৮ মাত্রার একটি ভূমিকম্প রেকর্ড করা হয়। ন্যাশনাল সেন্টার অফ সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, তেজপুরের পশ্চিম-উত্তর-পশ্চিমে ৩৪ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থলটি। মঙ্গলবার বিকেল ৫.৩৩-এই কম্পন অনুভূত হয়। ভূমিকম্পটির গভীরতা ছিল ১৯ কিলোমিটার। এই ভূমিকম্পে এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর প্রকাশিত হয়নি। এদিনের ভূমিকমের ঘটনায় ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি এখনও পর্যন্ত। যদিও ভূমিকম্পের কারণে বিস্তীর্ণ এলাকা জড়ে ছড়িয়েছে তীব্র আতঙ্ক। দিন কয়েক আগের ঘটনার রেশ এখনও জারি থাকায় ওই আতঙ্ক আরও বেড়েছে।

    এর আগে গত ৭ মে সপ্তাহ দেড়েকের ব্যবধানে ভূমিকম্পে কেঁপে ওঠে দেশের উত্তর পূর্বের রাজ্য অসম। অসমের মরিগাঁও এলাকায় সেই কম্পন অনুভূত হয়েছিল। সকাল ৬টা বেজে ১৩ মিনিট নাগাদ অনুভূত হয় ওই কম্পন। রিখটার স্কেলে সেবার কম্পনের মাত্রা ছিল ২.৮। এমনই জানায় ন্যাশনাল সেন্টার ফর সিসমোগ্রাফি। তবে ঘন ঘন কম্পনের ফলে আতঙ্ক দেখা দিয়েছে এলাকার মানুষের মধ্যে।

    এর আগে গত মাসের ২৮ তারিখে ভয়াবহ ভূমিকম্পের কবলে পড়েছিল অসম। সকাল ৭.৫৩ মিনিটে রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৭। ভূপৃষ্ঠ থেকে ১৭ কিলোমিটার গভীরে এই কম্পনের উৎপত্তিস্থল ছিল। ভূমিকম্পের উত্‍সস্থল অসমের শোণিতপুর৷ সেই সময়ে অসমের বেশ কয়েকটি বাড়িতে ও রাস্তায় ফাটল দেখা দিয়েছে। এছাড়া বেশ কিছু জায়গায় বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ে। এবারও ভূমিকম্প শোণিতপুর এলাকায় হওয়ায় মানুষের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পরে মুহূর্তের মধ্যে।

    Published by:Sanjukta Sarkar
    First published: