corona virus btn
corona virus btn
Loading

সাতসকালে জোড়া ভূমিকম্পে কেঁপে উঠল দেশের দুই রাজ্য, ঘুমচোখে রাস্তায় নামলেন বাসিন্দারা

সাতসকালে জোড়া ভূমিকম্পে কেঁপে উঠল দেশের দুই রাজ্য, ঘুমচোখে রাস্তায় নামলেন বাসিন্দারা
প্রতীকী ছবি

জোড়া ভূমিকম্পে কেঁপে উঠল কর্ণাটকের হাম্পি এবং ঝাড়খণ্ডের জামশেদপুর ।

  • Share this:

#ঝাড়খণ্ড ও হাম্পি: একইসঙ্গে জোড়া ভূমিকম্পে কেঁপে উঠল দেশের দুই রাজ্যের দুই শহর । কর্ণাটকের হাম্পি এবং ঝাড়খণ্ডের জামশেদপুর । শুক্রবার সকাল ৬:৫৫ মিনিট নাগাদ ঝাড়খণ্ডের জামশেদপুরে প্রথম কম্পন অনুভূত হয় । রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৭ । ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি । তবে সাত সকালে কম্পন অনুভূত হওয়ায় আতঙ্ক ছড়িয়ে পড়ে বাসিন্দাদের মধ্যে । ঘুম চোখে বাড়ির বাইরে বেড়িয়ে আসেন অনেকে ।

অন্যটিতে কেঁপে ওঠে কর্ণাটকের হাম্পি । পূর্ণ স্থাপত্যে ঘেরা হাম্পিতেও সকাল ৬.৫৫ মিনিটে কম্পন অনুভব করেন স্থানীয় বাসিন্দারা । ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, কর্ণাটকের হাম্পিতে হওয়া কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে  ৪ ।

প্রসঙ্গত, বারেবারে হাল্কা কম্পন অনুভূত হচ্ছে রাজধানী দিল্লি ও তার আশপাশের এলাকায় ৷ এবার বিশালাকার ভূমিকম্প হতে পারে বলেই আশঙ্কা করছেন ভূবিজ্ঞানীরা ৷ তাঁদের মতে বারেবারে যে কেঁপে উঠছে দিল্লি, তা সম্ভবত বড় কোনও ধাক্কার ইঙ্গিত  ৷ এপ্রিল মাসের ১২ তারিখ থেকে ২৯ মে পর্যন্ত এমন ১০টি কম্পন অনুভূত হয়েছে দিল্লিতে ৷ তার থেকেই এই আশঙ্কা প্রকাশ করা হয়েছে ৷ কারণ ছোট ছোট কাঁপুনি থেকেই বড় কিছু একটা ঘটে যেতে পারে বলে মনে করা হচ্ছে ৷

Published by: Shubhagata Dey
First published: June 5, 2020, 9:22 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर