রাজবংশীদের ৫০০ কোটি টাকার সংস্কৃতি কেন্দ্র গড়ে তোলার প্রতিশ্রুতি অমিত শাহর

রাজবংশীদের ৫০০ কোটি টাকার সংস্কৃতি কেন্দ্র গড়ে তোলার প্রতিশ্রুতি অমিত শাহর
কোচবিহারে অমিত শাহ।

জনসভা থেকেই রাজবংশীদের মন পেতে একাধিক ঘোষণা করলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

  • Share this:

#কোচবিহার: বিধানসভা ভোটে রাজবংশীদের মন পেতে মরিয়া বিজেপি। কোচবিহার থেকে পরিবর্তন যাত্রা সূচনা করার পাশাপাশি রাসমেলা ময়দান থেকে জনসভা করলেন অমিত শাহ। আর সেই জনসভা থেকেই রাজবংশীদের মন পেতে একাধিক ঘোষণা করলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। তাঁর বার্তা, বিজেপি সরকার ক্ষমতায় এলে রাজবংশীদের জন্য একাধিক পরিকল্পনা নিতে চলেছে তারা।

এদিন কোচবিহারের রাসমেলা ময়দান থেকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, "বিজেপি সরকার ক্ষমতায় এলে রাজবংশীদের জন্য ৫০০ কোটি টাকা খরচ করে রাজবংশী সংস্কৃতি কেন্দ্র গড়ে তোলা হবে।" তাঁর অভিযোগ, "এত বছর ধরে রাজবংশীদের সংস্কৃতিকে সম্মান করা হয়নি।"

তবে শুধু রাজবংশীদের জন্যই নয়, বিজেপির সরকার এলে উত্তরবঙ্গকে ঘিরে পর্যটন নিয়ে একাধিক পরিকল্পনাও রয়েছে এদিনের জনসভার মঞ্চ থেকে পাওয়া স্পষ্ট করে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। এদিনের জনসভা থেকে অমিত শাহ বলেন, "উত্তরবঙ্গ কে ঘিরে একটা ট্যুরিস্ট সার্কিট করা হবে। উত্তরবঙ্গ কে এমন ভাবে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে যাতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকরা আসে।"


উত্তরবঙ্গ জুড়ে যে পর্যটন সার্কিট গড়ে তোলা হবে তার মধ্যে কোচবিহারের মদনমোহন মন্দির থাকবে বলে এদিন জনসভা থেকে ঘোষণা করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

তবে শুধু উত্তরবঙ্গ ঘিরে পর্যটন শিল্প গড়ে তোলাই নয়,চা শ্রমিকদের জন্য এদিনের জনসভা থেকে প্রতিশ্রুতি দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন "বিজেপি সরকার এ রাজ্যে তৈরি হলে চা শ্রমিকদের সব সমস্যার সমাধান করা হবে।" কেন্দ্রের একের পর এক প্রকল্প কার্যকরী না হওয়াতে ও তৃণমূল কংগ্রেসকে একহাত নেন এদিনের জনসভা থেকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। তৃণমূল কংগ্রেসকে কড়া আক্রমণ করে এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন,    "আপনি ও আপনার ভাইপো সব কেন্দ্রীয় প্রকল্প আটকানোর চেষ্টা করছেন। মোদি সরকার গরিবদের কল্যাণের জন্য রয়েছে। আর মমতা সরকার ভাইপোর উন্নয়নের জন্য রয়েছে।"

বিজেপি এ রাজ্যে ক্ষমতায় এলে এক সপ্তাহের মধ্যে আয়ুষ্মান যোজনা কার্যকর করা হবে বলেও এদিনের সভা মঞ্চ থেকে ঘোষণা করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। প্রসঙ্গত হলদিয়াতে রাজনৈতিক সভা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষণা করেছিলেন বিজেপি সরকার তৈরি হলে প্রথম ক্যাবিনেট এই কেন্দ্রীয় কৃষক নিধি যোজনা প্রকল্প রাজ্যে কার্যকর করা হবে। এদিনের জনসভা থেকে সেই প্রসঙ্গ তুলে আয়ুষ্মান যোজনা প্রকল্প কার্যকর করার কথাই বলেন অমিত শাহ।

২০১৯ এর লোকসভা নির্বাচনে কোচবিহার লোকসভা থেকে জয়ী হয়েছিল বিজেপি। কিন্তু গত দেড় বছরে রাজনৈতিক পটপরিবর্তন হয়েছে অনেক কিছুই। বিশেষত কেন্দ্রীয় সরকার সিএএ কার্যকর করার জন্য আইন এনেছে। মূলত সি এ এ বিরোধিতা করে কোচবিহার এই মিছিল করেছিলেন রাজবংশীদের একাংশ। যদিও এদিনের জনসভা থেকে সিএএ নিয়ে কোনো কথা বলেননি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। তবুও রাজবংশীদের ৬২ শতাংশ ভোট বজায় রাখার জন্য এদিনের জনসভা থেকে রাজবংশীদের মন পেতে একাধিক ঘোষণা অমিত শাহ করেছেন বলেই রাজনৈতিক মহলের মত। এদিন রাসমেলা ময়দানে থেকে উত্তরবঙ্গের পরিবর্তন যাত্রা সূচনা করার পাশাপাশি মদনমোহন মন্দির গিয়েও পুজো দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

 -সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Arka Deb
First published: