এবার সরাসরি বাংলায় এনআরসি ঘোষণা করলেন অমিত শাহ

এবার সরাসরি বাংলায় এনআরসি ঘোষণা করলেন অমিত শাহ
photo: News18 Bangla
  • Share this:

#নয়াদিল্লি: বিধানসভা দখলে এবার টার্গেট বাংলা। তাই অসমের পর বাংলাতেও এনআরসি। সেই সম্ভাবনা আগেই তুলে ধরেছিল নিউজ18 বাংলায়। কলকাতাতেই বেশ কিছু মানুষকে নির্বাচন কমিশনের তরফে নোটিস দেওয়া হয়। এবার সরাসরি এনআরসির কথা ঘোষণাই করে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

আলিপুর সার্ভে বিল্ডিং নথি হাতে যাঁরা লাইনে দাঁড়িয়ে যারা ভিড় জমান তারা অনেকেই বয়স্ক। নির্বাচন কমিশনের নোটিশ পেয়েই নাগরিকত্বের প্রমাণ দিতে এসেছিলেন তাঁরা। এই খবর তুলে ধরেই আশঙ্কার কথা জানিয়েছিল নিউজ18 বাংলা

এবার সব সংশয় আর আশঙ্কার অবসান। সংসদেই এনআরসির ঘণ্টা বাজিয়ে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। শুধু নাগরিকপঞ্জীই নয়, অনুপ্রবেশকারীদের সনাক্ত করে নিজেদের দেশে ফেরত পাঠানোর হুঁশিয়ারি। তা যে শুধু কথার কথা নয়, তা ঘটনা পরম্পরা দেখলেই স্পষ্ট হবে।

ভোটের হাতিয়ার এনআরসি --

অসমে এনআরসি দিয়ে শুরু। তারপরই বাংলায় সংগঠন বাড়াতে বিশেষ পরিকল্পনা নেয় গেরুয়া শিবির। সেই কৌশলের অন্যতম অংশ ছিল এনআরসি। এমনটাই মত রাজনৈতিক বিশ্লেষকদের।

নানা সময়ে কৌশলগতভাবে বাংলায় এনআরসি সম্ভাবনা উসকে দিয়েছেন বিজেপি নেতারা

ভোটের প্রচারেও বারবার এনআরসি প্রসঙ্গ আনা হয়

এনআরসি বিতর্ক জিইয়ে রাখারও কৌশল নেয় গেরুয়া শিবির

বিশেষত সীমান্তবর্তী অঞ্চলে এনিয়ে প্রচারের ঝড় তোলা হয়

যদিও প্রথম থেকেই এনআরসি বিরোধিতায় অনড় মনোভাব নিয়েছেন মুখ্যমন্ত্রী। লোকসভা ভোটে এরাজ্যে বিপুল সাফল্যের পর বিধানসভা ভোট এখন বিজেপির পাখির চোখ। আর এই লক্ষ্যেই এনআরসিকে অন্যতম হাতিয়ার করার কৌশল স্পষ্ট।

ঘুরপথে নির্বাচন কমিশনের মাধ্যমে নোটিশ পাঠানো যদি প্রথম পদক্ষেপ হয়, তা হলে পরবর্তী পদক্ষেপ কী তা এখন স্পষ্ট। আগামীদিনে এনআরসি নিয়ে রাজনীতিতে ঝড় ওঠার সম্ভাবনা।

First published: 05:37:20 PM Jul 18, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर