প্রথম থেকে অষ্টম শ্রেণিতে থাকছে না পাশ ফেল, করোনা কাঁটায় বড় সিদ্ধান্ত কেন্দ্রীয় বিদ্যালয়ের

প্রথম থেকে অষ্টম  শ্রেণিতে থাকছে না পাশ ফেল, করোনা কাঁটায় বড় সিদ্ধান্ত কেন্দ্রীয় বিদ্যালয়ের
File Photo

মঙ্গলবারের ওই বিবৃতিতে পরীক্ষা দিয়েছে বা দিতে পারেনি, সব ধরনের পড়ুয়াদের ই পরবর্তী ক্লাসে তুলে দিতে বলা হয়েছে।

  • Share this:

করোনার জেরে এবার ছাত্র-ছাত্রীরা পরীক্ষা না দিলেও পরবর্তী ক্লাসে উঠতে সমস্যা হবে না।  সারা দেশের সমস্ত কেন্দ্রীয় বিদ্যালয়েই এই নিয়ম কার্যকর হবে। বিজ্ঞপ্তি দিয়ে এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় বিদ্যালয় কর্তৃপক্ষ।

ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রথম শ্রেণির থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর করা হবে। করোনা ভাইরাস সংক্রমণের জেরে ৩১ মার্চ পর্যন্ত কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন দেশের প্রত্যেকটি কেন্দ্রীয় বিদ্যালয় স্কুলগুলিতে ছুটি ঘোষণা করেছে। এই ছুটির সময়সীমা বাড়াতে পারে কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন।

দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। কম বেশি এই মুহূর্তে প্রত্যেকটি রাজ্যেই করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। দেশের প্রত্যেকটি জায়গাতেই কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন পরিচালিত কেন্দ্রীয় বিদ্যালয় স্কুল রয়েছে। এ রাজ্যেও বিশেষত কলকাতাতেও একাধিক কেন্দ্রীয় বিদ্যালয় স্কুল আছে। সর্বত্রই পরিস্থিতি বিবেচনা করে ছুটির সময় সীমা বাড়ানো হতে পারে। তবে পরীক্ষা চলাকালীন ই স্কুল গুলিকে  বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় বিদ্যালয়় সংগঠন।

মঙ্গলবারের ওই বিবৃতিতে পরীক্ষা দিয়েছে বা দিতে পারেনি, সব ধরনের পড়ুয়াদের ই পরবর্তী ক্লাসে তুলে দিতে বলা হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে:

  •  প্রথম ও দ্বিতীয় শ্রেণীর পড়ুয়াদের পরবর্তী ক্লাসে তোলা হবে তাদের প্রত্যেক মাসে যে পরীক্ষা নেওয়া হয়েছে তার ফলাফলের ভিত্তিতে।
  •  তৃতীয় থেকে অষ্টম শ্রেণীর পড়ুয়াদের পরবর্তী ক্লাসে তোলা হবে যে বিষয়গুলিতে তারা পরীক্ষা দিতে পারেনি, সেই বিষয়গুলিতে ওয়েটেজ দিয়ে।
  •  প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত যে সমস্ত পড়ুয়ারা চূড়ান্ত পরীক্ষায় 'ই' গ্রেড পেয়েছে তাদেরও পরবর্তী ক্লাসে তুলে দেওয়া হবে কোনও অতিরিক্ত বাছাই পরীক্ষা ছাড়া।
  •  প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত যেসমস্ত ছাত্রছাত্রীরা শারীরিক কারণে পরীক্ষা দিতে পারিনি তাদেরও পরবর্তী ক্লাসে তুলে দেওয়া হবে।
  •  প্রথম শ্রেণী থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ছাত্র-ছাত্রীদের মার্কশিট ই-মেইল মারফত অভিভাবকদের কাছে পাঠিয়ে দেওয়া হবে।

-সোমরাজ বন্দোপাধ্যায়।

First published: March 25, 2020, 4:17 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर