Air India Server hacked: এয়ার ইন্ডিয়ায় সাইবার হানাদারি, ফাঁস ৪৫ লক্ষ যাত্রীর ক্রেডিট কার্ড, পাসপোর্টের নথি

বিরাট সঙ্কটে এয়ার ইন্ডিয়ার লক্ষ লক্ষ যাত্রী।

Air India Server hacked: এয়ার ইন্ডিয়ার তথ্যভাণ্ডার লুঠ করল হ্যাকাররা! অন্তত ৪৫ লক্ষ যাত্রীর ব্যক্তিগত তথ্য ফাঁস!

  • Share this:

    #নয়াদিল্লি: এবার হ্যাকারদের কবলে এয়ার ইন্ডিয়ার যাত্রীরা। সংস্থার তরফেই জানানো হয়েছে গত ফেব্রুয়ারি মাসে তাদের তথ্য কোষে সাইবার হানাদারি হয়েছে। এর ফলে ৪৫ লক্ষ যাত্রীর ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে গিয়েছে বলে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ জানাচ্ছে। সংস্থা সূত্রেই খবর, এই ঘটনার কথা তারা প্রথম জানতে পারেন মাস তিনেক আগে। শুধু এয়ার ইন্ডিয়াই নয়, জেনেভা ভিত্তিক প্যাসেঞ্জার সিস্টেম অপারেটর সিটা হ্যাক হওয়ায় সিঙ্গাপুর এয়ারলাইন্সের তথ্য ফাঁস হয়েছে বলেও খবর।

    সংস্থার তরফে স্পষ্ট বিবৃতি দিয়ে জানানো হয়েছে ২০১১ সালের ২৬ অগাস্ট থেকে ২০২১ সালে ফেব্রুয়ারি পর্যন্ত সংস্থার তথ্যভাণ্ডারে থাকা ৪৫ লক্ষ যাত্রীর ব্যক্তিগত তথ্য যেমন পাসপোর্টের ডিটেল, ডেবিট ক্রেডিট কার্ডের তথ্য, টিকিটের তথ্য সবই চলে যেতে পারে হ্যাকারদের হাতে। অর্থাৎ এই মেয়াদে চলাচল করা ৪৫ লক্ষ যাত্রীর কারও ব্যক্তিগত তথ্য আর সুরক্ষিত নয়।

    যদিও এয়ার ইন্ডিয়ার সাফাই, তাদের তথ্যভাণ্ডারে কোনও যাত্রীর ডেবিট বা ক্রেডিট কার্ডের সিভিভি নম্বর থাকে না। থাকে না কোনও যাত্রীর কোনও তথ্যের সঙ্গে জড়িত পাসওয়ার্ড।

    এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হচ্ছে, তাঁরা এমন বিপদের কথা জানতে পারেন ২৫ ফেব্রুয়ারি, ২০২১ -এ। কিন্তু ঠিক কী কী ক্ষতি হয়েছে, কত যাত্রীর তথ্য চুরি গিয়েছে, সেই বিষয়ে তাঁরা তথ্য পান দু'ধাপে। ২৫ মার্চ এবং ৪ মে এই তথ্য জানা গিয়েছিল।

    আপাতত গ্রাহকে তথ্য সুরক্ষিত রাখা এবং এই নথি ফাঁসের তদন্ত দ্রুততার সঙ্গে করাই লক্ষ্য এয়ার ইন্ডিয়ার। এই মেয়াদের মধ্যে উড়ানের মূল্য দিতে যেসব গ্রাহক ক্রেডিট কার্ড ব্যবহার করেছিলেন, চেষ্টা চলছে তাঁদের সঙ্গে যোগাযোগ করার।

    Published by:Arka Deb
    First published: