corona virus btn
corona virus btn
Loading

লক ডাউনঃ বিপুল ক্ষতির বোঝা, বন্ধ হয়ে গেল এয়ার ডেকান, বিনা পারিশ্রমিকে কর্মীদের ছুটিতে পাঠাল সংস্থা

লক ডাউনঃ বিপুল ক্ষতির বোঝা, বন্ধ হয়ে গেল এয়ার ডেকান, বিনা পারিশ্রমিকে কর্মীদের ছুটিতে পাঠাল সংস্থা

ভারতে অভ্যন্তরীণ বিমান পরিষেবা গত ২৫ মার্চ থেকে সম্পূর্ণ বন্ধ।

  • Share this:

#নয়াদিল্লিঃ লক ডাউন। বড়সড় ধাক্কা বিমান পরিবহণ শিল্পে। এতদিন পর্যন্ত বিমান সংস্থাগুলি ক্ষতির বহর কমাতে বেতন কাটার সিদ্ধান্ত নিচ্ছিল। কিন্তু এবার বিমান সংস্থা এয়ার ডেকান অনির্দিষ্টকালের জন্য তাদের যাবতীয় কার্যকলাপই বন্ধ রাখার সিদ্ধান্ত নিল। স্বভাবতই, এমন সিদ্ধান্তে হতবাক সংস্থার  কর্মীরা।

সম্প্রতি এয়ার ডেকানের সিইও অরুণ কুমার সিংহ জানিয়েছেন, তাঁর জীবনে তিনি অনেক পরিস্থিতি দেখেছেন। অনেক ওঠা-পড়া দেখেছেন। কিন্তু এমন সামাজিক এবং আর্থিক পরিস্থিতির মধ্যে দিয়ে এর আগে কখনও যেতে হয়নি। চিঠিতে তিনি বলেছেন, "সংস্থার সমস্ত কার্যকলাপ অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ করা ছাড়া আর কোনও উপায় ছিল না। এই সময়ের মধ্যে কোনও কর্মীই কোনও বেতন পাবেন না।"

করোনা রুখতে লক ডাউনের জেরে সারা বিশ্বে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে অসামরিক বিমান পরিষেবা। করোনার ছড়িয়ে পড়া আটকাতে বিশ্বের প্রায় প্রত্যেক দেশের মধ্যেই বিমান পরিষেবা বন্ধ। ভারতেও অভ্যন্তরীণ বিমান পরিষেবা গত ২৫  মার্চ থেকে সম্পূর্ণ বন্ধ। যার ফলে প্রতিদিন কয়েক কোটি টাকা ক্ষতি গুণতে হচ্ছে বিমান সংস্থাগুলিকে। এই অবস্থায় বেতন হ্রাস করে ক্ষতি সামাল দেওয়ার আপ্রাণ চেষ্টা করছে বিমান সংস্থাগুলি। ইন্ডিগো, স্পাইসজেট, গো-এয়ারের মতো বিমান সংস্থাগুলি ইতিমধ্যেই বেতন কমানোর কথা ঘোষণা করেছে। ৩০ শতাংশ পর্যন্ত বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছে সংস্থাগুলি। কিন্তু কোনও সংস্থাই এখনও পর্যন্ত পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়নি। এয়ার ডেকানের এমন সিদ্ধান্তের পরে আতঙ্কিত অন্যান্য সংস্থার কর্মীরা। তবে ডেকান সংস্থার তরফে বলা হয়েছে, পরিস্থিতি অনুকূল হলে তারা আবার কাজ শুরু করতে পারে। সেক্ষেত্রে বর্তমান কর্মীদেরই অগ্রাধিকার দেওয়া হবে।

SHALINI DATTA

First published: April 5, 2020, 10:25 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर