corona virus btn
corona virus btn
Loading

৩ দশকের প্রতীক্ষার পর আরায় ফের লাল নিশান, দুঁদে আমলা বনাম বাম তুর্কী

৩ দশকের প্রতীক্ষার পর আরায় ফের লাল নিশান, দুঁদে আমলা বনাম বাম তুর্কী

আরা জমজমাট কেন্দ্রীয়মন্ত্রী রাজকুমার সিং বনাম রাজু যাদবের লড়াইয়ে। পটনার ঠিক পাশে এই লড়াই ঘিরে জমজমাট রাজ্য রাজনীতি।

  • Share this:

#আরায়: দুঁদে আমলা বনাম বাম তুর্কী। পটনার ঠিক পাশে এই লড়াই ঘিরে জমজমাট রাজ্য রাজনীতি। একদিকে গঙ্গা। অন্যদিকে শোন নদী। তার মাঝেই পটনা। শোন নদী পেরোলেই ভোজপুর। রুক্ষ এই জমিতে লড়াই ছিল জাত-পাতের। তারই গর্ভে সত্তরের দশকে নকশাল সংগঠন আইপিএফ। যার অন্যতম কম্যান্ডার ছিলেন রামবতিয়ার সিং। বাবার কাছেই হাতেখড়ি সাইতিরিশ বছরের সিপিআইএমএল প্রার্থী রাজু যাদবের। তবে অতিবাম হয়ে প্রতিবাদী যুদ্ধে নয়, রাজু নাম লিখিয়েছেন সংসদীয় গণতন্ত্রে।

সময়টা ছিল নয়ের দশক। বিহারে লালকৃষ্ণ আদবানির রথ আটকে শিরোনামে এসেছিলেন। পটনার ত‍ৎকালীন জেলাশাসন সেই রাজকুমার সিংয়ের বিরুদ্ধেই অভিযোগ উঠেছিল পটনায় বিজেপি নেতা সিপি ঠাকুরকে কারচুপি করে জেতানোর.. এ হেন রাজকুমার সিং 2014 সালে কেন্দ্রের স্বরাষ্ট্রসচিব পদ থেকে অবসর নেওয়ার পরে মোদি হাওয়ায় যোগ দেন বিজেপিতে.. বাকিটা ইতিহাস.. আরা থেকে বিজেপির টিকিটে সাংসদ হয়ে কেন্দ্রীয় মন্ত্রীও হন তিনি.. এ বারে দ্বিতীয়বার আরা থেকে দাঁড়িয়ে তাই রাজু-টাজুকে পাত্তা দিতে নারাজ আরকে সিং. বরং বার বার খালি ফিরিস্তি দিচ্ছেন, কী কী করেছেন, আর কী করা বাকি আছে..
বেগুসরাইয়ের আর এক কমিউনিস্ট প্রার্থী কানহাইয়া কুমারের বিরুদ্ধে প্রার্থী দিয়েছে আরজেডি-কংগ্রেসের মহাগঠবন্ধন.. কিন্তু রাজু যাদব ছাড় পেয়েছেন.. এই কেন্দ্রে সিপিআইএম-এলকে সমর্থন করেছে আরজেডি.. বদলে পাটলিপুত্রে লালুর মেয়ে মিসা যাদবকে সমর্থন করেছে সিপিআইএম-এল.. বদলাবদলির এই হিসেব রাজুকে ভোট-লড়াইয়ে অনেকটাই এগিয়ে দিয়েছে..৷ জাতপাতের হিসেবেও আবার খানিক পিছিয়ে আরকেসিং.. আরা লোকসভা আসনে জেতা-হারার চাবিকাঠি রাজপুত, মুসলিম, যাদব এবং অতিপিছড়াদের হাতে.. সিপিআইএম-এলের অতিপিছড়া ভোটের সঙ্গে মিশে যাবে আরজেডির যাদব আর মুসলিম ভোট.. তাতেই কেল্লা ফতে হওয়ার স্বপ্ন দেখছেন রাজুরা.. ৩০ বছর আগের ইতিহাসের এ বারও পুনরাবৃত্তি হবে বলে মনে করছেন তাঁরা.. ৩০ বছর আগে এই আসন থেকে রামেশ্বর প্রসাদের হাত ধরে প্রথম সংসদে পা রেখেছিল সিপিআইএম-এল..

First published: May 5, 2019, 2:23 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर