ইয়াস আছড়ে পড়ার আগেই স্থির পরের ঘূর্ণিঝড়ের নাম, 'গুলাব' নামকরণ পাকিস্তানের

উপমহাদেশের পরবর্তী ঝড়ের নাম গুলাব।

জানা যাচ্ছে, উপমহাদেশের পরবর্তী ঘূর্ণঝড়টির নাম হবে গুলাব। নামকরণ করেছে পাকিস্তান।

  • Share this:

    #কলকাতা: ঘরের কাছেই ফুঁসছে ঘূর্ণিঝড় ইয়াস। আর ঠিক তখনই সামনে আলো পরের ঘূর্ণিঝড়টির নাম। জানা যাচ্ছে, উপমহাদেশের পরবর্তী ঘূর্ণঝড়টির নাম হবে গুলাব। নামকরণ করেছে পাকিস্তান। এমনকি তার পরের ঝড়টির নামও স্থির। গুলাবের পর কোনও ঘূর্ণিঝড় এলে তার নাম হবে শাহিন। কাতারের দেওয়া নাম এটি।

    নথিভুক্তকরণের সুবিধার্থে ঝড়ের নামকরণ করার চল ২০০৪ সাল থেকেই। ভারতীয় আবহাওয়া দফতরের দেওয়া খবর অনুযায়ী ইয়াসের নামকরণ করা হয়েছে ওমান থেকে। ইয়াস মানে জুঁইফুলের সুগন্ধ। আবার কেউ কেউ বলছেন, ইয়াস মানে ভয়াবহ নিরাশা সঞ্চার।

    ২০০৪ সালে বাংলাদেশ প্রথম ঝড়ের নাম রেখেছিল অনিল। তারপর একের পর এক ঝড়ের সাক্ষী হয়েছে বাংলা। আয়লার নামকরণ করেছিলেন এশিয়া প্যাসিফিক অঞ্চলের আবহবিদদের সংস্থা ইউএন এসকেপ। আয়লা মানে ডলফিন বা শুশুকজাতীয় প্রাণী। এভাবেই বুলবুলের নাম দেয় পাকিস্তান। ভারতও বেশ কয়েকটি ঝড়ের নামাঙ্কন করেছে যেমন জল,লহর মেঘ। শেষ ঘূর্ণিঝড় আমফান এসেছিল গত বছর ঠিক এই সময়ে। তাইল্যান্ড।

    উল্লেখ্য বিশ্ব আবহাওয়া সংস্থাভুক্ত আটটি দেশ ভারত, পাকিস্তান, মায়ানমার, মালদ্বীপ, শ্রীলঙ্কা, ওমান,বাংলাদেশ ভারত মহাসাগরের উপরে ঘনিয়ে আসা ঘূর্ণিঝড়ের নামকরণ করে।

    Published by:Arka Deb
    First published: