• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • AFTER RENAL TRANSPLANT SURGERY 41 YR OLD CHENNAI MAN WALKS OUT OF HOSPITAL WITH FIVE KIDNEYS PBD TC

জটিল অস্ত্রোপচার! শরীরে পাঁচটি কিডনি নিয়ে বাড়ি ফিরলেন চেন্নাইয়ের এক রোগী!

রোগীর শরীরে কিছু দিন আগেই করোনারি আর্টারি ধরা পড়ে, এর পর ট্রিপল বাইপাস সার্জারি করা হয়।

রোগীর শরীরে কিছু দিন আগেই করোনারি আর্টারি ধরা পড়ে, এর পর ট্রিপল বাইপাস সার্জারি করা হয়।

  • Share this:

#চেন্নাই: অবিশ্বাস্য হলেও সত্যি! ৪১ বছরের এক ব্যক্তি তিন বার কিডনি প্রতিস্থাপন করার পর মোট পাঁচটি কিডনি নিয়ে বাড়ি ফিরেছেন। গুরুতর হাইপারটেনশনে ভোগা ওই ব্যক্তি মাদ্রাজ মেডিকেল মিশনে (Madras Medical Mission) তৃতীয় বার কিডনি প্রতিস্থাপন করিয়েছেন। এর আগে ওই ব্যক্তির শরীরে দু'বার কিডনির অস্ত্রোপচার হয়। তবে তা পরে সফল হয়নি। একটি রিপোর্টে বলা হয়েছে, মাদ্রাজ মেডিকেল মিশনে তৃতীয় বারের কিডনি প্রতিস্থাপনের প্রক্রিয়া অত্যন্ত জটিল ছিল। রোগীর শরীরের ভিতরে অস্ত্রোপচারের জন্য জায়গা কম পড়ছিল। তৃতীয় বারের কিডনি প্রতিস্থাপনের দায়িত্বে ছিলেন ড. এস শরবনন (Dr S Saravanan)। এই জটিল অস্ত্রোপচার করার সময় চিকিৎসকদের সতর্ক থাকতে হয়েছিল। কারণ, রোগীর শরীরে উচ্চ রক্তচাপের সমস্যার জন্য আগের দু'বারের অস্ত্রোপচার ব্যর্থ হয়েছে। এছাড়াও রোগীর শরীরে কিছু দিন আগেই করোনারি আর্টারি ধরা পড়ে, এর পর ট্রিপল বাইপাস সার্জারি করা হয়।

ড. এস শরবনন বলেন, “কিডনি প্রতিস্থাপনের অস্ত্রোপচার করার সময় রোগীর শরীরে দুটি জন্মগত কিডনি ছিল, তাছাড়া আরও দুটি প্রতিস্থাপন করা কিডনি ছিল। আসলে অকেজো কিডনিগুলিকে চিকিৎসকরা সরিয়ে ফেলেন না, সেগুলিকে দেহের ভেতরেই রেখে দেওয়া হয় এবং নতুন কিডনি বসিয়ে দেওয়া হয়। তাই ওই রোগীর শরীরে আগে থেকেই চারটি কিডনি ছিল। ফলে পাঁচ নম্বর কিডনি বসাতে আমাদের একটু বেগ পেতে হয়েছিল। কারণ শরীরে জায়গাই ছিল না। রক্তপাতের ঝুঁকির দিকটিতেও সতর্ক থাকতে হয়েছে আমাদের।”

রোগীর মেডিক্যাল রেকর্ড সম্বন্ধে জানা গিয়েছে, ১৯৯৪ সালে মাত্র ১৪ বছর বয়সেই কিডনির প্রথম অস্ত্রোপচার হয় তাঁর। যা ৯ বছর কাজ করে। এর পর দ্বিতীয় অস্ত্রোপচার ২০০৫ সালে হয়। যা ১২ বছর ঠিকঠাক ভাবে কাজ করে। তবে গত ৪ বছর ধরে তিনি আরও জটিল সমস্যায় ভোগেন, সপ্তাহে প্রায় তিনবার ডায়ালিসিস করাতে হয়। এই সব কিছুর পর মাদ্রাজ মেডিকেল মিশনে তৃতীয় বার কিডনি প্রতিস্থাপন করা হয়। চেন্নাইয়ের বাসিন্দা ওই ব্যক্তি এখন সুস্থ রয়েছেন। তাঁর শরীরে মোট পাঁচটি কিডনি রয়েছে।

Published by:Pooja Basu
First published: