করোনা থেকে সেরে ওঠার কতদিন পর নিতে পারবেন ভ্যাকসিন ? জেনে নিন...

এই নিয়ে তৃতীয়বার করোনামুক্তির পর টিকাকরণের সময়সীমা বাড়ানোর ভাবনা ৷

এই নিয়ে তৃতীয়বার করোনামুক্তির পর টিকাকরণের সময়সীমা বাড়ানোর ভাবনা ৷

  • Share this:

    #নয়াদিল্লি: ভ্যাকসিন নেওয়ার সময়সীমা কি ফের বাড়তে চলেছে? স্বাস্থ্যমন্ত্রকের বিশেষজ্ঞ কমিটির পরামর্শ, করোনা থেকে সেরে ওঠার পরে ৬ থেকে ন’মাসের মধ্যে ভ্যাকসিন নিতে হবে। এই নিয়ে তৃতীয়বার সময়সীমা বাড়ানোর পরামর্শ। এতে নতুন করে তৈরি হয়েছে বিতর্ক।

    করোনা থেকে সুস্থ হওয়ার কতদিন পর ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়া যাবে? স্বাস্থ্যমন্ত্রকের বিশেষজ্ঞ কমিটি ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইসরি গ্রুপ অন ইমিউনাইজেশন বা এনটিএজিআই-এর পরামর্শ, করোনামুক্তির ৬ থেকে ৯ মাসের মধ্যে ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়া যাবে

    এই নিয়ে তৃতীয়বার করোনামুক্তির পর টিকাকরণের সময়সীমা বাড়ানোর ভাবনা

    - প্রথমে বলা হয় - করোনামুক্তির ১ থেকে ৩ মাসের মধ্যে ভ্যাকসিন নেওয়া যাবে - পরে সেই সময়সীমা বাড়িয়ে ৬ মাস করা হয় - এবার ৬ থেকে ৯ মাস

    দেশজুড়ে ভ্যাকসিনের হাহাকার। অনেকেই ভ্যাকসিন পাচ্ছেন না। কেউ আবার প্রথম ডোজ পেলেও দ্বিতীয় ডোজ পাচ্ছেন না। এখানেই অনেকের প্রশ্ন, ভ্যাকসিনের ভাঁড়ারে টান বলেই কি বারবার সময়সীমা বাড়ানোর পরামর্শ?

    এর আগে কোভিশিল্ডের দুই ডোজের মধ্যেও সময়সীমা বাড়ানোর পরামর্শ দেয় এনটিএজিআই। সঙ্গে সঙ্গে সেই প্রস্তাবে সায় দেয় কেন্দ্র। এবার করোনামুক্তির পরে ভ্যাকসিন নেওয়া নিয়েও সময়সীমা বাড়ানোর প্রস্তাব। এতে কি ভ্যাকসিনের কার্যকারিতায় প্রভাব পড়বে? ৯ মাসের মাথায় ভ্যাকসিন নিলেও কি একই রকম কাজ দেবে? নাকি ভাঁড়ারে টান বলেই এ ভাবে ভ্যাকসিন নেওয়ার ব্যবধান বাড়ানোর প্রস্তাব? প্রশ্ন নানা মহলে। শোরগোল দেশ জুড়ে।

    Published by:Dolon Chattopadhyay
    First published: