Dead Bodies in River: একের পর এক বিজেপি শাসিত রাজ্য, এবার মধ্যপ্রদেশের নদীতে শব-মিছিল!

ভয়ঙ্কর দৃশ্য

করোনা পরিস্থিতি এভাবে নদীর জলে মৃতদেহ ভেসে আসায় স্বাভাবিকভাবেই গোটা দেশে চাঞ্চল্য ছড়িয়েছে। সেই ঘটনার রেশ মিটতে না মিটতেই এবার আরেক বিজেপি শাসিত রাজ্য, মধ্যপ্রদেশেও দেখা মিলল প্রায় একই দৃশ্যের।

  • Share this:

    মধ্যপ্রদেশ: দেশের করোনা পরিস্থিতি (Corona in India) কতটা মারাত্মক জায়গায় পৌঁছেছে, তার প্রমাণ মিলছে নদী-নালাতে মৃতদেহের সারিতেই। প্রথমে বিহার, তারপর উত্তরপ্রদেশ, আর এবার মধ্যপ্রদেশ। বিহারের বক্সারে গঙ্গায় একের পর এক মৃতদেহের খোঁজ মিলেছিল, তার পরদিনই উত্তরপ্রদেশের গাজীপুরে নদীর পাড়ে মেলে বেওয়ারিশ লাশের সারি। করোনা পরিস্থিতি এভাবে নদীর জলে মৃতদেহ ভেসে আসায় স্বাভাবিকভাবেই গোটা দেশে চাঞ্চল্য ছড়িয়েছে। সেই ঘটনার রেশ মিটতে না মিটতেই এবার আরেক বিজেপি শাসিত রাজ্য, মধ্যপ্রদেশেও দেখা মিলল প্রায় একই দৃশ্যের।

    এবার মধ্যপ্রদেশের পান্না জেলার রুঞ্জ নদীতে কমপক্ষে ৬টি মৃতদেহ ভেসে থাকতে দেখা গেল। দেহগুলি পচেগলে এসে জমা হয় নদীর পাড়ে। স্থানীয় বাসিন্দাদের দাবি, প্রতিটি দেহই কোভিড আক্রান্তদের। সামনে থেকে বোঝা না গেলেও মধ্যপ্রদেশের অবস্থাও শোচনীয়, শ্মশানে পোড়ানোর জায়গা-কাঠ নেই। সেই কারণেই নদীতে মৃতদেহ ভাসিয়ে দিচ্ছেন অনেকে, এমনই মত স্থানীয়দের।

    বিহার-উত্তরপ্রদেশের মতো মধ্যপ্রদেশের ঘটনাতেও কয়েকটি ভিডিও ভাইরাল হয়েছে। সেই সূত্রেই জানা যায়, রুঞ্জ নদীতে মৃতদেহগুলি ভাসছে। বাসিন্দারা জানিয়েছেন, পাম্প কাজ না করলে গ্রামবাসীরা এই নদীতেই স্নান করেন, জলও পান করেন। গবাদি পশুরাও এই নদীর জলই পান করে থাকে। ফলে ওই দেহগুলি কোভিড আক্রান্তদের হয়ে থাকলে ভয়াবহ পরিস্থিতি তৈরি হতে পারে ওই এলাকায়। যদিও জেলাশাসক সঞ্জয় মিশ্রের দাবি, বিশেষ এক প্রথার কারণেই এক বৃদ্ধ ও অপর এক ক্যানসার আক্রান্ত রোগীর মৃতদেহ নদীতে ভাসিয়ে দিয়েছেন স্থানীয়রাই। তাতে অবশ্য বিতর্ক থেমে নেই।

    প্রসঙ্গত, করোনায় মৃত্যু হলে কোভিড বিধি মেনে প্রশাসনের নজরদারিতে দেহের সৎকার করার নিয়ম। কিন্ত একের পর এক রাজ্যে এভাবে দেহ নদীতে ভাসিয়ে দেওয়ায় সংশ্লিষ্ট রাজ্য প্রশাসনের ভূমিকা নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছে। উত্তরপ্রদেশের ঘটনায় স্থানীয়দের দাবি, এই প্রথম নয়, বিগত বেশ কয়েকদিন ধরেই নদীতে দেহ ভেসে আসার ঘটনা ঘটছে। এত বিপুল সংখ্যায় মৃতদেহ নদীর পাড়ে জমে থাকায় প্রশাসন নড়েচড়ে বসে। উত্তরপ্রদেশের হামিরপুরে যমুনায় ও বিহারের কাটিহার ও বক্সায় গঙ্গায় লাশ ভেসে আসার ছবির পর এবার একই দৃশ্য মধ্যপ্রদেশেও। পচাগলা, আধপোড়া মৃতদেহের গন্ধে অস্বস্তিকর, অস্বাস্থ্যকর পরিস্থিতি তৈরি হচ্ছে নদী সংলগ্ন গ্রামগুলিতে। উল্লেখ্য, করোনার প্রথম ঢেউয়েও বিহার ও উত্তরপ্রদেশে নদীতে করোনায় মৃতদের দেহ ভাসিয়ে দেওয়ার অভিযোগ উঠেছিল।
    Published by:Suman Biswas
    First published: