• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • AFGHANISTAN IAF AIRCRAFT CARRYING 120 INDIANS FROM AFGHANISTAN LANDS IN HINDON AIR BASE SANJ

Afghanistan : দীর্ঘ অপেক্ষার অবসান! ভারতীয়দের নিয়ে হিন্দন এয়ারবেসে পৌঁছল বায়ুসেনার সি ১৭ বিমান...

অবশেষে ঘরে ফেরা Photo : Collected

Afghanistan : ভারতীয় দূত এবং স্টাফসহ ১২০ জনকে নিয়ে মঙ্গলবার ভারতীয় বিমান বাহিনীর একটি বিমান প্রথমে অবতরণ করে গুজরাতের জামনগর এয়ারবেসে।

  • Share this:

#নয়াদিল্লি : ফুল, মিষ্টি ইত্যাদি নিয়ে আগে থেকেই হিন্দনে (Hindon Airport) পৌঁছন আইটিবিপি জওয়ান (ITBP Jawans) ও অন্যান্য কাবুল-ফেরত ভারতীয়দের পরিজনেরা। গত কয়েকদিন ধরে শুধুমাত্র হোয়াটসঅ্যাপ কলের মাধ্যমে পরিবারের সঙ্গে যোগাযোগ ছিল জওয়ানদের। আফগানিস্তানে (Afghanistan) পরিস্থিতি ক্রমশ ভয়ানক হওয়ায় দুশ্চিন্তায় রাত কাটাচ্ছিলেন পরিজনেরা। অবশেষে উৎকণ্ঠার অবসান হল মঙ্গলবার।

এই বিমানেই ফিরলেন সাংবাদিক কণিকা গুপ্তা। দিল্লির নিকটবর্তী হিন্দন এয়ার বেসে অপেক্ষায় মুহূর্ত গুনছিলেন মা মধু গুপ্তা। গত কয়েকদিনের টেনশনের পর মেয়ের মুখ দেখলেন তিনিও। দেশের মাটিতে পা দিয়েই সংক্ষিপ্ত ট্যুইট-বার্তায় মনের আবেগ প্রকাশ করেন সাংবাদিক কণিকা। লেখেন, "অবশেষে আমি ঘরের মাটিতে!" গত পাঁচদিন ঘরবন্দি ছিলেন কণিকা গুপ্তা।

আফগানিস্তান থেকে ভারতীয় দূত এবং স্টাফসহ ১২০ জনকে নিয়ে মঙ্গলবার ভারতীয় বিমান বাহিনীর একটি বিমান প্রথমে অবতরণ করে গুজরাতের জামনগর এয়ারবেসে। দিল্লির কাছে হিন্দন এয়ারবেসে যাওয়ার পথে সি -১ বিমানটি সকাল ১১.১৫ মিনিটে আইএএফ বিমানঘাঁটিতে নেমে আসে। জ্বালানি নেওয়ার পর বিকেল ৩টের কিছু পরে এটি হিন্দনে পৌঁছয় বিমানটি।

তালিবানদের দখল নেওয়ার পর আফগান রাজধানী কাবুলের পরিস্থিতি ক্রমশ ভয়াবহ হয়ে ওঠে। এরপরেই জরুরি ভিত্তিতে সেখানকার ভারতীয়দের সরিয়ে নেওয়ার উদ্দেশ্যে কাবুল থেকে রওনা দেয়বায়ুসেনার সি ১৭ গ্লোব মাস্টার বিমান।

এদিন বিমানের যাত্রীরা অবতরণ করার পরপরই, টারম্যাকে উপস্থিত অপেক্ষারত পরিজনেরা ও বিমানকর্মীরা তাদের অভ্যর্থনা জানায়। দেশের মাটিতে পা রাখার পর বাহিনীর জওয়ানদের মালা পরিয়ে দেওয়া হয়। ফুল ছড়িয়ে মিষ্টি মুখ করিয়ে তাঁদের উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। অনেককে 'ভারত মাতা কি জয়' স্লোগান দিতেও দেখা যায়। অশ্রুসজল আনন্দে কাছের মানুষকে জড়িয়ে ধরেন পরিজন ও পরিবার।

Published by:Sanjukta Sarkar
First published: