• হোম
  • »
  • খবর
  • »
  • দেশ
  • »
  • ADAR POONAWALLA SECURITY BOMBAY HC TELLS MAHARASHTRA GOVT TO ENSURE ADAR POONAWALLAS SAFETY UPON HIS RETURN TO INDIA SB

Adar Poonawalla Security:আদরের নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে, ভারতে কবে ফিরছেন সেরাম কর্তা?

কবে ফিরছেন আদর?

Adar Poonawalla: হুমকি ফোনের জেরে দেশ ছেড়ে লন্ডনে আশ্রয় নেওয়ার কথা জানিয়েছিলেন সেরাম কর্তা।

  • Share this:

    #মহারাষ্ট্র: আগামী কয়েকদিনের মধ্যে দেশে ফেরার ব্যাপারে সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছিলেন তিনি। ভারত নয়, তাঁর বাস এখন লন্ডনে। কিন্তু কোভিশিল্ডের (covishield) নির্মাতা সেরাম ইনস্টিটিউটের (serun institute) সিইও আদল পুনাওয়ালার (adar poonawala) জন্য এবার সর্বোচ্চ নিরাপত্তার নির্দেশ দিল বোম্বে হাইকোর্ট (Bombay High Court)। মহারাষ্ট্র সরকারকে হাইকোর্ট বলেছে, ভ্যাকসিন উৎপাদন করে গোটা দেশের জন্য জনসেবার কাজ করছেন আদর পুনাওয়ালা, তাই তাঁর নিরাপত্তার বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখতে হবে। প্রসঙ্গত হুমকি ফোনের জেরে দেশ ছেড়ে লন্ডনে আশ্রয় নেওয়ার কথা জানিয়েছিলেন সেরাম কর্তা।

    বোম্বে হাইকোর্টের এসএস শিন্ডে ও অভয় আহুজার বেঞ্চে মামলাটির শুনানি চলছে। ইতিমধ্যেই মহারাষ্ট্র সরকারের তরফে আদর পুনাওয়ালার সঙ্গে কথা বলা হয়েছে। সরকারি কর্তারা তাঁকে নিরাপত্তার পূর্ণ আশ্বাস দিয়েছেন। কেন্দ্রীয় তরফে অবশ্য ইতিমধ্যেই আদর পুনাওয়ালার জন্য ওয়াই ক্যাটাগরি নিরাপত্তা বরাদ্দ করা হয়েছে। মহারাষ্ট্র সরকারের তরফে দীপক ঠাকরে আদালতে জানান, রাজ্য সরকার তাঁকে ওয়াই ক্যাটাগরি নিরাপত্তা দিত। তাতে কয়েকজন সিআরপিএফ জওয়ান ও রাজ্য পুলিশের দুই বন্দুকধারী কর্মী থাকত। তবে, আদর পুনাওয়ালা দেশে ফিরে এলে তাঁকে জেড প্লাস ক্যাটাগরির নিরাপত্তা দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

    কিছুটা নিয়ন্ত্রণে এলেও দেশে করোনা আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা এখনও লাগামছাড়া। চারদিকে শুধু ভ্যাকসিনের জন্য হাহাকার। যার জেরে চাপ গিয়ে পড়ছে কোভিশিল্ডের নির্মাতা সংস্থা সিরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালার উপরে। ভ্যাকসিনের জন্য দেশের প্রভাবশালীরা তাঁকে ফোনে হুমকি দিচ্ছেন বলেও অভিযোগ করেছিলেন তিনি।

    সিরামের সিইও-কে হুমকির খবর গিয়েছিল কেন্দ্রীয় সরকারের কাছেই। যার জেরে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে তাঁকে ওয়াই ক্যাটেগরির নিরাপত্তা দেওয়া হয়েছিল। তারপরেই অবশ্য তিনি স্ত্রী ও সন্তানদের নিয়ে লন্ডনে যাওয়ার সিদ্ধান্ত নেন। সেই সিদ্ধান্ত যে অনেকটাই এই হুমকির কারণে, তা স্পষ্ট করে দিয়েছেন আদর পুনাওয়ালা নিজেই। তিনি বলেছেন, 'দেশে ফিরে একই অবস্থার সম্মুখীন তিনি হতে চান না। আমার কাঁধে দায়িত্ব পড়লেও, তিনি একা সব কিছু করতে পারেন না।' এই পরিস্থিতিতে তাঁর নিরাপত্তা নিয়ে কড়া নির্দেশ দিল বোম্বে হাইকোর্ট।

    অপরদিকে, আদর পুনাওয়ালা-সহ একাধিক কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে থানায় অভিযোগ করেছেন লখনউয়ের এক ব্যক্তি। তাঁর অভিযোগ, কোভিশিল্ড ভ্যাকসিন নেওয়ার পরও দেহে অ্যান্টিবডি তৈরি হচ্ছে না। উল্টে প্লেটলেট কমে গিয়েছে মারাত্মকভাবে। প্রথম ডোজ নেওয়ার পর থেকেই রীতিমতো অসুস্থ বোধ করেন তিনি। পুলিশ ব্যবস্থা না নিলে আদালতে যাওয়ার হুঁশিয়ারিও দিয়ে রেখেছেন ওই ব্যক্তি।

    Published by:Suman Biswas
    First published: