অবশেষে জামিন পেলেন ভারভারা রাও! বর্ষীয়ান কবিকে দেওয়া হয়েছে কয়েকটি শর্ত

অবশেষে জামিন পেলেন ভারভারা রাও! বর্ষীয়ান কবিকে দেওয়া হয়েছে কয়েকটি শর্ত
অবশেষে জামিন পেলেন ভারভারা রাও

ভীমা কোরেগাঁও মামলায় তিনি আটক হয়েছিলেন। বন্দি অবস্থাতেও কয়েকবার হাসপাতালে ভর্তি হতে হয় তাঁকে। চিকিৎসার জন্যই তাঁর জামিন মঞ্জুর করা হয়েছে বলে জানা যাচ্ছে। তবে জামিন পেলেও বম্বে হাইকোর্ট কয়েকটি শর্ত দিয়েছে।

  • Share this:

    #মুম্বই: দীর্ঘদিন পরে বন্দি অবস্থা থেকে মুক্তি পেলেন বর্ষীয়ান কবি তথা সমাজকর্মী ভারভারা রাও। প্রায় আড়াই বছর বন্দি ছিলেন তিনি। একাধিক বার জামিনের আবেদন করেছিলেন। অসুস্থও হয়েছেন জেলের মধ্যে। অবশেষে সোমবার আগামী ৬ মাসের জন্য জামিন পেলেন ভারভারা রাও।

    ভীমা কোরেগাঁও মামলায় তিনি আটক হয়েছিলেন। বন্দি অবস্থাতেও কয়েকবার হাসপাতালে ভর্তি হতে হয় তাঁকে। চিকিৎসার জন্যই তাঁর জামিন মঞ্জুর করা হয়েছে বলে জানা যাচ্ছে। তবে জামিন পেলেও বম্বে হাইকোর্ট কয়েকটি শর্ত দিয়েছে। জামিনের এই সময়ে মুম্বইতেই থাকতে হবে ভারভারা রাওকে। তিনি শহর ছাড়তে পারবেন না। পাসপোর্ট কেন্দ্রীয় সংস্থার কাছে জমা রাখতে হবে। এছাড়া যদি এনআইএ ডাকে জিজ্ঞাসাবাদের জন্য, তাঁকে হাজিরা দিতে হবে।

    যেহেতু মুম্বইতেই থাকতে হবে। তাই সেখানেই চিকিৎসার ব্যবস্থার কথা ভাবছেন ভারভারা রাও এর মেয়ে পবনী। অবশেষে বাবার মুক্তিতে খুশি তিনি ও গোটা পরিবার। কারণ একাধিকবার তাঁরা ভারভারা রাওয়ের শারীরিক অবস্থার কথা প্রকাশ্যে এনেছেন। বম্বে হাইকোর্টের বিচারপতি জানিয়েছেন এই মুহূর্তে ভারভারা রাওকে জামিন না দিলে মানবাধিকার রক্ষা প্রশ্নের মুখে দাঁড়াত। তাই চিকিৎসার জন্যই তাঁর জামিন মঞঅজুর করা হয়েছে।


    প্রসঙ্গত, ২০১৮ সালে ভীমা কোরেগাঁও মামলায় গ্রেফতার করা হয়েছিল ভারভারা রাওকে। তখন থেকে বহুবার জামিনের আর্জি জানালেও তা খারিজ হয়ে যায়। এমনকী ২৮ মে অসুস্থ হয়ে পড়ায় জেজে হাসপাতালে পাঠানো হয়েছিল তাঁকে। তিন দিন পরে ফের জেলে নিয়ে আসা হয় প্রবীণ কবি তথা সমাজকর্মীকে। এমনকি জেলের মধ্যে তিনি হ্যালুসিনেট করতেন বলেও জানা গিয়েছিল। এর পরে তিনি করোনা আক্রান্তও হয়েছিলেন।

    Published by:Swaralipi Dasgupta
    First published: