• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • ABHISHEK BANERJEE GAVE 9 POINTS TO TMC MPS TO ATTACK BJP ON PEGASUS SB

Abhishek Banerjee on Pegasus: প্ল্যান ছকে দিলেন অভিষেক, পেগাসাস নিয়ে ৯ প্রশ্নই হাতিয়ার তৃণমূলের!

অভিষেকের স্ট্র্যাটেজি

Abhishek Banerjee on Pegasus: বৃহস্পতিবার রাজ্যসভার সাংসদ সুখেন্দু শেখর রায়ের বাড়িতে বাকি সাংসদদের নিয়ে বৈঠকে বসেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

  • Share this:

#কলকাতা: পেগসাস ইস্যুতে সংসদে লাগাতার প্রতিবাদ চালিয়ে যাবার নির্দেশ দিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার রাজ্যসভার সাংসদ সুখেন্দু শেখর রায়ের বাড়িতে বাকি সাংসদদের নিয়ে বৈঠকে বসেছিলেন অভিষেক। সেখানে ফুল দিয়ে সাংসদরা অভিনন্দন জানায় তাঁকে। বৈঠকে প্রশান্ত কিশোরও ঊপস্থিত ছিলেন বলে খবর।

প্রসঙ্গত, পেগসাস ইস্যুতে ৯ প্রশ্ন রয়েছে তৃণমূলের আর প্রতিদিন সেই প্রশ্ন সামনে রেখে জবাব চাইতে হবে। সংসদের দুই কক্ষে এই প্রতিবাদ অন্য রাজনৈতিক দলকে সঙ্গে নিয়ে করার নির্দেশ দেওয়া হয়েছে। এদিন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র বলেন, নরেন্দ্র মোদি বা অমিত শাহের কাছে আমাদের ৯টি প্রশ্ন রয়েছে। তার জবাব দিতেই হবে।

কী সেই ৯টি প্রশ্ন? তৃণমূলের দাবি, ভারত সরকারের কোন মন্ত্রক বা বিভাগ কি পেগাসাস সফটওয়্যারটি কিনেছিল? কিনে থাকলে তা কবে? দ্বিতীয়ত, এখনও কি পেগাসাস সফটওয়্যারটি ব্যবহার করা হচ্ছে? তৃতীয়ত, কাদের কাদের উপর এই পেগাসাস সফটওয়্যারটি ব্যবহার করে নজরদারি চালানো হয়েছে? চতুর্থত, কতদিন ধরে ওই সমস্ত ব্যক্তিদের উপর নজরদারি চালানো হয়েছে? প‍ঞ্চমত, কোন উদ্দেশ্যে ওই ব্যক্তিদের উপর নজরদারি চালানো হয়েছিল? ষষ্ঠত, কোন আইনের অধীনে ওই ব্যক্তিদের উপর নজরদারি চালানো হয়েছিল? সপ্তমত, কোন ব্যক্তি বা এজেন্সি ওই ডেটা সংগ্রহের দায়িত্ব দেওয়া হয়েছিল? অষ্টমত, কারা ওই ব্যক্তি বা এজেন্সিকে নজরদারির দায়িত্ব দিয়েছিল? নবমত, ফর্মালি বা ইনফর্মালি যারা এই কাজগুলি করেছিল, তাদের তালিকা কী?

সোমবার থেকে পেগাসাস নিয়ে যে সুর চড়ানো শুরু করেছিলেন বিরোধীরা, উত্তোরত্তর তা বাড়ছে। সেই সূত্রেই সোমবার থেকে দফায় দফায় অধিবেশন মুলতুবি করতে হয়েছে অধ্যক্ষ লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা (OM Birla) এবং রাজ্যসভার চেয়ারম্যান তথা উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডুকে (Vainkaiah Naidu) ৷ তবে শুধু সংসদ নয়, সংসদের বাইরেও বিরোধীরা পেগাসাস ইস্যুতে সোচ্চার হয়েছেন৷ সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee) ৷ গতকাল, বুধবার ছিল তৃণমূল কংগ্রেসের (Trinamool Congress) শহিদ দিবস ৷ সেই অনুষ্ঠানের মঞ্চ থেকেও মমতা পেগাসাস ইস্যুতে কেন্দ্রীয় সরকারের এবং বিজেপির (BJP) কড়া সমালোচনা করেছেন ৷ এদিন ফের পেগাসাস কেলেঙ্কারিকে ওয়াটারগেট কেলেঙ্কারির থেকে গুরুতর বলে আক্রমণ শানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Published by:Suman Biswas
First published: