• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • কী কী ক্ষেত্রে আধার কার্ড বাধ্যতামূলক করল সরকার ? দেখে নিন একনজরে...

কী কী ক্ষেত্রে আধার কার্ড বাধ্যতামূলক করল সরকার ? দেখে নিন একনজরে...

প্যান কার্ড, আয়কর দাখিল, ড্রাইভিং লাইসেন্সের পর এবার মোবাইল পরিষেবার ক্ষেত্রেও আধার কার্ড বাধ্যতামূলক করল কেন্দ্রীয় সরকার।

প্যান কার্ড, আয়কর দাখিল, ড্রাইভিং লাইসেন্সের পর এবার মোবাইল পরিষেবার ক্ষেত্রেও আধার কার্ড বাধ্যতামূলক করল কেন্দ্রীয় সরকার।

প্যান কার্ড, আয়কর দাখিল, ড্রাইভিং লাইসেন্সের পর এবার মোবাইল পরিষেবার ক্ষেত্রেও আধার কার্ড বাধ্যতামূলক করল কেন্দ্রীয় সরকার।

  • Share this:

    #নয়াদিল্লি: প্যান কার্ড, আয়কর দাখিল, ড্রাইভিং লাইসেন্সের পর এবার মোবাইল পরিষেবার ক্ষেত্রেও আধার কার্ড বাধ্যতামূলক করল কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যে এই নিয়ে নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় টেলিকম মন্ত্রক। আধার কার্ডকে দেশের নাগরিকদের একমাত্র পরিচয়পত্র করার পরিকল্পনার কথা আগেই জানিয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। সেই লক্ষে ইতিমধ্যে একাধিক ক্ষেত্রে আধার কার্ডকে বাধ্যতামূলক করেছে কেন্দ্র। এবার মোবাইল পরিষেবার ক্ষেত্রেও আধার কার্ডকে বাধ্যতামূলক করার ঘোষণা সরকারের। গত মাসেই মোবাইল নম্বরকে আধারের সঙ্গে যুক্ত করতে কেন্দ্রকে নির্দেশ দেয় সুপ্রিং কোর্ট। তারপরই নির্দেশিকা জারি করে কেন্দ্রীয় টেলিকম মন্ত্রক। মোবাইল পরিষেবায় আধার - সমস্ত গ্রাহকদের নম্বরকে আধারের সঙ্গে যুক্ত করতে হবে - নতুন নম্বর ভেরিফিকেশনের ক্ষেত্রেও আঠধার বাধ্যতামূলক - এর জন্য সমস্ত টেলিকম অপারেটরদের ১ বছরের সময় দেওয়া হয়েছে - পোস্ট পেইড এবং প্রি পেইড দুটি ক্ষেত্রেই এই নিয়ম কার্যকর হবে - মোট ১০০ কোটি মোবাইল গ্রাহকের নম্বরকে আঠধারের মাধ্যমে যুক্ত করা হবে - মূলত জাতীয় সুরক্ষা এবং ফোন ব্যাঙ্কিংয়ের ক্ষেত্রে নিরাপত্তার প্রশ্ন থেকেই এই নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট সপ্তাহখানেক আগেই ড্রাইভিং লাইসেন্সের ক্ষেত্রেও আধার কার্ড বাধ্যতামূলক করার নির্দেশিকা জারি করে কেন্দ্র। নতুন ড্রাইভিং লাইসেন্সের আবেদন ও পুনর্নবীকরণ করার সময় আধার নম্বর যুক্ত করা বাধ্যতামূলক। চলতি বছরের অক্টোবর থেকে নয়া নিয়ম চালু হওয়ার কথা। ট্রাফিক আইন অমান্য করে লাইসেন্স সাসপেনশন এড়াতে একই ব্যক্তির একাধিক ড্রাইভিং লাইসেন্স বানানোর প্রবনতা ঠেকাতেই এই নতুন নিয়ম। ইতিমধ্য বিষয়টি নিয়ে কাজ শুরু করেদ দিয়েছে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক। এর আগে প্যান কার্ড তৈরি এবং আয়কর দাখিলের ক্ষেত্রেও বাধ্যতামূলক হয়েছে আধার কার্ড। সম্প্রতি আয়কর বিলে ৪০টি সংশধনী আনা হয়। তার ভিত্তিতেই এই নতুন নির্দেশিকা প্যান কার্ড ও আয়করে আধার ১ জুলাই থেকেই সম্ভবত কার্যকর হচ্ছে নয়া নিয়ম দেশবাসীর আয়কর তথ্য আরও সংবদ্ধ করার জন্যই এই সিদ্ধান্ত পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর বা প্যান কার্ডের জন্য আবেদন করলেও লাগবে আধার প্যানের সঙ্গে আধার যুক্ত না করলে বাতিল হবে প্যান কার্ড বিভিন্ন ক্ষেত্রে আধার বাধ্যতামূলক হলেও আধার কার্ডের নিরাপত্তা নিয়ে এর আগে একাধিক প্রশ্ন উঠেছে। আধারের মাধ্যমে একজনের ব্যাঙ্কিং সংক্রান্ত তথ্য সহ ব্যক্তিগত তথ্যও হাতিয়ে নেওয়া যায়। ইতিমধ্যে দেশের বিভিন্ন প্রান্তে জাল আধার কার্ডের ঘটনাও প্রকাশ্যে এসেছে। ফলে কেন্দ্রের তরফে বারবার আশ্বস্ত করা হলেও আধার নিয়ে নিরাপত্তার প্রশ্ন রয়েই যাচ্ছে।

    First published: