corona virus btn
corona virus btn
Loading

মৃত্যুর পরেও কী কী ক্ষেত্রে আধার কার্ড লাগবে জানেন ?

মৃত্যুর পরেও কী কী ক্ষেত্রে আধার কার্ড লাগবে জানেন ?

আধার গেরোয় এবার মৃত্যুও। মৃত্যুর নথিভুক্তকরণেও আধার নম্বর বাধ্যতামূলক করল কেন্দ্র।

  • Share this:

#নয়াদিল্লি: আধার গেরোয় এবার মৃত্যুও। মৃত্যুর নথিভুক্তকরণেও আধার নম্বর বাধ্যতামূলক করল কেন্দ্র। পয়লা অক্টোবর থেকে কার্যকর হতে চলেছে নতুন নিয়ম। প্রত্যন্ত গ্রামাঞ্চলে মৃতপ্রায় ব্যক্তিদের আধার কার্ড না থাকলে তাঁরা কী করবেন? উঠছে প্রশ্ন। যদিও কেন্দ্রের পরামর্শ, আধার কার্ড করিয়ে নিতেই হবে।

জন্ম-পরিচিতি-সম্পত্তি ও ব্যাঙ্ক। এর আগে সমস্ত কিছুতেই আধারকার্ড বাধ্যতামূলক করে কেন্দ্রীয় সরকার। ভুয়ো পরিচয় রুখতে কোনও ব্যক্তির স্বতন্ত্র একটি নম্বর দেওয়া হয় কার্ডের মাধ্যমে। এই নম্বরকে একটি ব্যক্তির বার্থ সার্টিফিকেট, সম্পত্তি, ব্যাঙ্ক ডিটেলস বা অন্যান্য পরিচয়ের সঙ্গে যুক্ত করা বাধ্যতামূলক করা হয়। এবার মৃত্যুর নথিভুক্তকরণেও আধারকার্ড বাধ্যতামূলক করার নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

- মৃত্যু নথিভুক্তকরণে আধার বাধ্যতামূলক
- মৃতের পরিচয় নিশ্চিত করতে নিয়ম জারি - মৃতের তথ্য রেকর্ডে সাহায্য - আধার কার্ড না থাকলে আধারকার্ড নেই জানিয়ে সার্টিিফকেট - এই সার্টিিফকেট ভুয়ো হলে অপরাধ হিসেেব গণ্য - জম্মু-কাশ্মীর, মেঘালয়, অসমকে নিয়ম থেকে ছাড় - ১ অক্টোবর থেকে কার্যকর নয়া নিয়ম

কেন্দ্রের সাফাই, ডেথ সার্টিফিকেটের জন্য সঠিক তথ্য দেওয়া হয়েছে কি না তা এর মাধ্যমে স্পষ্ট হয়ে যাবে।

কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী, মৃত ব্যক্তির আধার না থাকলে তার পরিবারের সদস্যদের আধার কার্ড দেখা হবে। সেক্ষেত্রে পরিবারের সকলের পরিচিতির স্বচ্ছতা প্রমাণিত হবে। কিন্তু এখানেও তৈরি হয়েছে নতুন করে কিছু জট।

নয়া নির্দেশিকায় সমস্যা

-১ অক্টোবরের মধ্যে যদি এমন কোনও ব্যক্তির মৃত্যু হয় যাঁর আধার তৈরি হয়নি, সেক্ষেত্রে কী হবে? - প্রত্যন্ত গ্রামাঞ্চলে মৃতপ্রায় কোনও ব্যক্তির আধারকার্ড না থাকলে তিনি কী করে তড়িঘড়ি তা তৈরি করবেন? - মৃত্যু সংক্রান্ত নথি না মিললে কী হবে? - অত্যন্ত প্রবীণ, অসুস্থ ব্যক্তিরা কী করবেন?

এছাড়াও কোনও ব্যক্তির মৃত্যুর পরে বিমা ও আর্থিক সুবিধা পাওয়াতেও সমস্যা হতে পারে এই নিয়মে। তাহলে কী যাঁদের আধার নম্বর নেই, তাঁরা কি মরেও শান্তি পাবেন না? কেন্দ্রের পরামর্শ, আধার কার্ড করিয়ে নিতেই হবে।

First published: August 5, 2017, 9:19 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर