দেশ

corona virus btn
corona virus btn
Loading

করোনা আবহে স্কুলে ভর্তির জন্য চাই সন্তানের আধার কার্ড, জেনে নিন আবেদনের পদ্ধতি

করোনা আবহে স্কুলে ভর্তির জন্য চাই সন্তানের আধার কার্ড, জেনে নিন আবেদনের পদ্ধতি
Representational Image

স্কুলে ভর্তি হওয়া ছাড়াও ছোটদের নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, বিভিন্ন সরকারি প্রকল্পে নাম নথিভুক্ত করতেও আধার কার্ড প্রয়োজন। এ ছাড়াও শিশুর পরিচয় হিসাবে কাজ করবে আধার কার্ড।

  • Share this:

#কলকাতা: নতুন শিক্ষাবর্ষ শুরু হতে আর বেশি দেরি নেই। ডিসেম্বর থেকে জানুয়ারির মধ্যে দেশের প্রায় সব স্কুলেই ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। অতিমারীর মধ্যে এ বার অনলাইন আবেদন হওয়ার সম্ভাবনাই বেশি। অনলাইন আবেদনের ক্ষেত্রে অধিকাংশ স্কুল আবেদনকারী শিশুর আধার কার্ড চাইতে পারে পরিচয়ের প্রমাণ হিসেবে। এই পরিস্থিতিতে কী ভাবে আবেদন করবেন আপনার সন্তানের আধার কার্ডের জন্য?

তা ছাড়া স্কুলে ভর্তি হওয়া ছাড়াও ছোটদের নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, বিভিন্ন সরকারি প্রকল্পে নাম নথিভুক্ত করতেও আধার কার্ড প্রয়োজন। এ ছাড়াও শিশুর পরিচয় হিসাবে কাজ করবে আধার কার্ড।

চাইলেই অভিভাবকরা খুব সহজেই সন্তানের আধার কার্ড করতে পারেন। কয়েকটি সামান্য ধাপে এই কাজ করতে পারবেন। পাঁচ বছরের কম বয়সের শিশুর আধার কার্ডের আবেদন জানাবেন কী ভাবে?

আধার কার্ডের আবেদন জানাতে নিকটবর্তী আধার এনরোলমেন্ট সেন্টারে যেতে হবে। সেখানে নির্দিষ্ট ফর্ম ভর্তি করে শিশুর জন্মের সার্টিফিকেট দেখাতে হবে। এর সঙ্গে মা ও বাবার আধার কার্ডের কপি জমা দিতে হবে। আধার কার্ড ভেরিফিকেশনের জন্য অরিজিনাল আধার কার্ড সঙ্গে রাখবেন।

শিশুর আধার কার্ডের জন্য শুধুমাত্র একটি ছবি থাকলেই চলবে। এই জন্য কোনও বায়োমেট্রিকের প্রয়োজন হবে না। সন্তানের বয়স ১৫ বছরের বেশি হলে ফিঙ্গারপ্রিন্ট রেজিস্টার করতে হবে। এ ছাড়াও ফেস স্ক্যানের প্রয়োজন হবে।

আধার এনরোলমেন্ট ফর্ম ভর্তি করে জমা দিন। সঙ্গে স্কুলের আই কার্ড ও স্কুলের লেটারহেডে একটি বোনাফাইড সার্টিফিকেট জমা দিন। এ ছাড়াও সন্তানের ঠিকানার প্রমাণ, জন্মের সার্টিফিকেট এবং মা ও বাবার আধার কার্ডের কপি জমা দিতে হবে। এই সব ডকুমেন্ট গেজেটেড অফিসারকে দিয়ে অ্যাটেস্টেড করাতে হবে। পুরনো আধার থাকলেও সন্তানের বয়স ১৫ পেরিয়ে গেলে আবার নতুন করে আধার কার্ড নতিভুক্ত করতে হবে। তখন আবার আধার নথিভুক্তিকরনের প্রক্রিয়া প্রথম থেকে শুরু করতে হবে। একই সঙ্গে ফিঙ্গারপ্রিন্ট ও ফেস স্ক্যানের মতো বায়োমেট্রিক পদ্ধতির মধ্যে দিয়ে যেতে হবে। আবার নতুন করে তৈরি করতে হবে আধার কার্ড।

Documents required to apply for a child's Aadhaar:

To apply for your child's Aadhaar, you need the child's birth certificate, photo ID Aadhaar card details of the child's parents and address and ID proof of the child's parents.

Published by: Siddhartha Sarkar
First published: October 8, 2020, 10:43 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर