দেখতে মৎস্যকন্যার মতো, হায়দরাবাদে জন্ম নিল অদ্ভুত দেখতে শিশু!

দেখতে মৎস্যকন্যার মতো, হায়দরাবাদে জন্ম নিল অদ্ভুত দেখতে শিশু!

বুধবার হায়দরাবাদের পেটলাব্রুজ সরকারি হাসপাতালে এমনই এক শিশুর জন্ম হল।

বুধবার হায়দরাবাদের পেটলাব্রুজ সরকারি হাসপাতালে এমনই এক শিশুর জন্ম হল।

  • Share this:

#হায়দরাবাদ: দেহের উপরের অংশ একেবারে মানুষেরই মতো, কিন্তু নিচের দিকটা খানিকটা মাছের লেজের আকার ধারণ করেছে। যেমনটা ঠিক কোনও সিনেমায় বা গল্পের বইতে দেখি আমরা। বুধবার হায়দরাবাদের পেটলাব্রুজ সরকারি হাসপাতালে এমনই এক শিশুর জন্ম হল। তবে জন্মের কয়েক ঘণ্টার মধ্যেই মৃত্যু হয়েছে ওই 'মারমেইড বেবি'র।

হাসপাতাল সূত্রে খবর, প্রসব যন্ত্রণা নিয়ে দিন দু'য়েক আগে পেটলাব্রুজ সরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন এক মহিলা। বুধবার সন্ধ্যা সাতটা নাগাদ সন্তান প্রসব করেন তিনি। কিন্তু সদ্যোজাত দেখতে বড়ই অদ্ভুত ছিল। সাধারণত মৎস্যকন্যা বলতে আমরা বুঝি, একটি অদ্ভুত দেখতে প্রাণী। যার উপরের অংশ মানুষের মতো আর নিচের অংশ পায়ের জায়গায় মাছের লেজের মতো আকার ধারণ করে। এক্ষেত্রে শিশুটির আকৃতিও খানিকটা একই রকম ছিল। এই শিশুর পা দু’টি জোড়া ছিল। যা লেজের ন্যায় দেখতে। চিকিৎসকদের কথায়, এটি একটি কনজেনিটাল ডেভেলপমেন্ট ডিজঅর্ডার (Congenital Developmental Disorder)। আসলে বিরল অসুখ সিরেনোমেলিয়া (Sirenomelia) বা মারমেইড সিনড্রোম (Mermaid Syndrome) নিয়ে জন্ম হয়েছিল শিশুটির ৷

তবে শিশুটিকে বেশিক্ষণ বাঁচানো যায়নি। চিকিৎসদের কথায়, বুধবার সন্ধ্যা সাতটা নাগাদ জন্মায় ওই শিশু। কিন্তু ঘণ্টা দুয়েকের মধ্যেই অর্থাৎ রাত ন'টায় মৃত্যু হয় তার। এদের ক্ষেত্রে বেঁচে থাকাটা বড়ই মুশকিল। তবে মাকে বাঁচানো গিয়েছে। তিনি এখনও চিকিৎসাধীন।

কিন্তু কী এই সিরেনোমেলিয়া বা মারমেইড সিনড্রোম? বিশেষজ্ঞদের কথায়, এক্ষেত্রে ভ্রূণের হাড়ের বৃদ্ধি হয় না। কোনও জেনিটাল ডিজঅর্ডার, গ্যাস্ট্রোইনটেস্টিনাল ডিজঅর্ডার (Gastrointestinal Disorder), পেলভিস জয়েন্টে সমস্যা, ইউরিনারি সিস্টেম, এমনকি শরীরের কিডনি দু'টির অনুপস্থিতিতেও এরকম আকার নেয় সদ্যোজাতর শরীর। সমীক্ষা করে দেখা গিয়েছে, কখনও কখনও ১ লক্ষ শিশুর মধ্যে একটি শিশুর শরীরে এই সিনড্রোম থাকে। চিকিৎসকদের একাংশের মতে, মা যদি ডায়াবেটিসে আক্রান্ত হন বা তাঁর শরীরে যদি অতিরিক্ত পরিমাণে ক্যাডমিয়াম বা সিসা থাকে, তাহলে এই ধরনের ঘটনা ঘটতে পারে।

First published:

লেটেস্ট খবর