Covid-19 Mask Survey: দেশের মাত্র ৫০ শতাংশের মুখে থাকে মাস্ক, ক'জন সঠিক ভাবে মাস্ক পরেন? তথ্য দিল স্বাস্থ্যমন্ত্রক

ভারতের ৫০ শতাংশ মানুষ মাস্ক (Mask) পরছেন না। সম্প্রতি এক গবেষণায় এমনই তথ্য উঠে এল।

ভারতের ৫০ শতাংশ মানুষ মাস্ক (Mask) পরছেন না। সম্প্রতি এক গবেষণায় এমনই তথ্য উঠে এল।

  • Share this:

    #নয়াদিল্লি: ভারতের ৫০ শতাংশ মানুষ মাস্ক (Mask) পরছেন না। সম্প্রতি এক গবেষণায় এমনই তথ্য উঠে এল। এমনকী গোটা জনসংখ্যার যে ৫০ শতাংশ মাস্ক পরেন বলে জানা যাচ্ছে, তাঁরা প্রত্যেকে আবার সঠিক পদ্ধতিতে মাস্ক পরেন না। অর্থাৎ কারও মাস্ক নেমে যায় নাকের নীচে। অথবা কারও মাস্ক এসে থুতনিতে ঠেকে। গবেষণা বলছে যে ৫০ শতাংশ মানুষ মাস্ক পরেন, তাঁদের মধ্যে মাত্র ১৪ শতাংশ মানুষ সঠিক পদ্ধতিতে মাস্ক পরেন। বৃহস্পতিবার এই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব এমনই জানিয়েছেন।

    করোনা (Corona) নিয়ে কথা বলতে গিয়ে বৃহস্পতিবার তিনি বলেন, ১০০ জনের মধ্যে মাত্র ৭ জন ঠিক ভাবে মাস্ক পরেন। বাকিদের থুতনিতে বা নাকের নীচে মাস্ক নেমে আসে। এই সমীক্ষা চলে গত ২৫ দিন ধরে। মোট ২০০০ মানুষকে নিয়ে এই সমীক্ষা করা হয়। করোনার দ্বিতীয় ঢেউয়ের ভয়াবহ রূপ দেখছে গোটা দেশ। সেখানে মাস্ক পরার মতো বিষয়টিকে গুরুত্ব দিতে বলা হচ্ছে। মাস্ক না পরলে সেই ব্যক্তির বিরুদ্ধে যাতে কড়া ব্যবস্থা নেওয়া হয় সেই নির্দেশও দিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।

    স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব জানাচ্ছেন, ১ জন যদি মাস্ক পরা বা সামাজিক দূরত্ব বজায় রাখা ইত্যাদি করোনা বিধি মেনে না চলেন তাহলে তিনি এক মাসে ৪০৬ জনকে সংক্রমিত করতে পারেন। করোনার দ্বিতীয় ঢেউতে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে। সংক্রমণ এমন জায়গায় পৌঁছেছে যে অক্সিজেন ও হাসপাতালে বেডেরও ঘাটতি দেখা গিয়েছে।

    উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় গোটা দেশে করোনা সংক্রমণ কিছুটা কমল। তবে সংক্রমণ কমলেও বৃহস্পতিবারের তুলনায় আজ শুক্রবার মৃত্যুর সংখ্যা বেড়েছে।শুক্রবার দৈনিক সংক্রমণ (New corona cases) গিয়ে দাঁড়িয়েছে ২,৫৯, ৪১০। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৪২০৯ জনের। এই নিয়ে দেশে করোনায় মৃত্যু হল মোট ২,৯১,৩৬৫ জনের।

    Published by:Swaralipi Dasgupta
    First published: